28 C
Durgapur
Friday, May 7, 2021

নিউ নর্মালে বুধবার থেকে রাজ্যে শুরু হচ্ছে লোকাল ট্রেন

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: আগামীকাল অর্থাৎ বুধবার থেকে সাধারণ যাত্রীদের নিয়ে যাত্রা শুরু করবে লোকাল ট্রেন (Local Train) । করোনা পরিস্থিতিতে সাড়ে ৭ মাস বন্ধ থাকার পর আগামীকাল থেকে বাংলায় গড়াচ্ছে লোকাল ট্রেনের চাকা।

মঙ্গলবার হাওড়া ও শিয়ালদহ দুই ডিভিশনের বেশ কয়েকটি স্টেশনের পরিস্থিতি খাতিয়ে দেখেন ডিআরএম। মূলত করোনা আবহে ভিড় নিয়ন্ত্রণে রাখতে স্টেশনের প্রবেশ ও নির্গমন ব্যবস্থা কিভাবে হচ্ছে, কর্মীরা কিভাবে পরিস্থিতি সামলাবেন এসবকিছুই এদিন পর্যবেক্ষণ করেন তিনি।

নিরাপত্তা নিয়ে একাধিক বিধিনিষেধ নিয়ে রাজ্য সরকার এই প্রসঙ্গে ১৬ দফা নির্দেশিকা জারি করেছে। সেগুলি কি কি ? দেখা যাক-

স্টেশনে প্রবেশের সময়ে থার্মাল স্ক্যানারে কোনো যাত্রীর শরীরের তাপমাত্রা বেশি পাওয়া গেলে তাঁকে ফাঁকা ঘরে বসানো হবে। এরপর রাজ্যের তরফে রাখা অ্যাম্বুল্যান্স করে ওই যাত্রীকে হাসপাতালে নিয়ে গিয়ে পরীক্ষা করা হবে।
মাস্ক ও সানিটাইজার ব্যবহার অপরিহার্য করা হয়েছে, সেই সঙ্গে যাত্রীদের মানতে হবে দূরত্ব বিধি ।
রেলের কামরা প্রত্যেক দিন দুবার করে স্যানিটাইজ করা হবে।
টিকিট ছাড়া যাতে কেউ স্টেশন চত্বরে প্রবেশ না করে সেবিষয় দেখভাল করবে রেল কর্তৃপক্ষ ।

অন্যদিকে নিউ নর্মালে রেল যাত্রার বিষহয়ে বিস্তারিত জানিয়ে রেলের তরফে ঘোষণার পাশাপাশি বিধি নিষেধের পোস্টার ট্রেন ও স্টেশনের জায়গায় জায়গায় লাগানো হয়েছে। সতর্ক করা হচ্ছে অডিও ভিসুয়ালের মাধ্যমেও ।

জানা গেছে, শিয়ালদহ ডিভিশনে ৪১৩টি এবং হাওড়া ডিভিশনে মোট ৩১১ টি ট্রেন (Local Train) বিভিন্ন শাখায় চলবে । বুধবার প্রথম সাধারণ যাত্রীদের জন্য শিয়ালদহ থেকে ভোর ৩.৫৪ মিনিটে ছাড়বে প্রথম ডায়মন্ড হারবার লোকাল (Local Train) । হাওড়া থেকে ভোর ৪ টায ব্যান্ডেল লোকাল ছাড়বে। ৪ টা বেজে ১০ মিনিটে ছাড়বে হাওড়া-বর্ধমান মেন ও কর্ড লোকাল (Local Train)।

এই মুহূর্তে

x