24.9 C
Durgapur
Tuesday, April 20, 2021

গনেশ পুজোর আয়োজনেও লকডাউনের কোপ

মনোজিৎ গোস্বামী , কাঁকসা: রাত পোহালেই গণেশ চতুর্থী (Ganesh Chaturthi), কিন্তু এইবছর লকডাউনের কোপ পড়েছে গনেশ পুজোর আয়োজনেও । করোনা পরিস্থিতির কারনে চলতে থাকা লকডাউনের জেরে টালমাটাল অবস্থা অর্থনীতির। এই পরিস্থিতিতে বারোয়ারি পুজো কমিটিগুলির অনেকেই গনেশ পুজোর (Ganesh Chaturthi) আয়োজন করে উঠতে পারে নি। আবার অনেকে পুজো করলেও তা নমো নমো করে সারছেন । ফলে সমস্যায় পড়েছেন মৃৎশিল্পী থেকে শুরু করে পুজোর সামগ্রী বিক্রেতারা।

তার উপর গনেশ পুজোর (Ganesh Chaturthi) আগে দুদিন লকডাউন থাকায় পুজোর জোগাড় করতে গিয়ে হিমশিম খাচ্ছেন উদ্যোক্তারা। পানাগড়ের ছোট ব্যবসায়ী ও বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান নিয়ম মেনে গনেশ পুজো করলেও এবছর সেই পুজোর সংখ্যা কম। তাই হাতে গোনা কয়েকটি মূর্তির অর্ডার পেয়েছেন স্থানীয় মৃৎশিল্পীরা । পুজোর মরশুমে লাভের আশায় মৃৎশিল্পীরা মূর্তি বানালেও বাজারে কাঁচামালের অভাব থাকায় অসুবিধায় পড়েছেন তারা

একদিকে কাঁচামালের অভাব তার উপরে কাঁচা মালের দাম বৃদ্ধি ,এছাড়াও শ্রমিক ছাড়াই মূর্তি বানাতে হোচ্ছে শিল্পীদের । ফলে ক্রেতা না থাকায় চরম আর্থিক সমস্যার মুখে পড়েছেন কাঁকসার রথতলার মৃৎশিল্পীরা । গুটি কয়েক মূর্তির বায়না হলেও ক্রেতা না থাকায় বিক্রি হয় নি এখনো বহু মূর্তি। তাই যে পরিমানে লাভের আশা নিয়ে মূর্তি তৈরি করেছিলেন শিল্পীরা , সেই মূর্তি বিক্রি না হওয়ায় ব্যাপক ক্ষতির মুখে মৃৎশিল্পীরা ।

এই মুহূর্তে

x