20.4 C
Durgapur
Wednesday, January 20, 2021

নিলামে মহাত্মা গান্ধীর চশমা, জানেন কত দাম ?

ডিজিটাল ডেস্ক, জেলার খবর : শুনতে অবাক লাগলেও সত্যি। নিলামে তোলা হল মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) ব্যবহৃত একটি চশমা।ভারতের স্বাধীনতা আন্দোলনে যোগ দেওয়ার আগে লন্ডনে পড়াশুনা করার জন্য গান্ধীজি (Mahatma Gandhi) গেছিলেন। সূত্রের খবর সেখানেই এই সোনার জল করা চশমাটি কেনেন গান্ধীজি।পরে আফ্রিকায় থাকাকালীন তা উপহার হিসেবে একজনকে দিয়ে দেন। এতদিন পর সেই চশমাটিই এবার এসেছে জনসমক্ষে।

তবে ভারতে নয়, সেটি মিলেছে ব্রিটেনেই। সেখানকারই একটি সংস্থা চশমাটিকে নিলামে তুলেছে। এছাড়াও সঙ্গে থাকবে গান্ধীজির (Mahatma Gandhi) ব্যক্তিগত গুজরাটি ভাষায় লেখা একটি প্রার্থনার ডায়েরি, একটি চরকা, যা তিনি পরবর্তীতে ব্যবহার করতেন এবং কিছু চিঠি। তবে নজরে ওই চশমাটিই। ইতিমধ্যে ৬ হাজার পাউন্ড দামও উঠেছে সেটির। তবে মনে করা হচ্ছে, ২১ আগস্ট নিলামের শেষ দিন এই চশমার দাম উঠতে পারে ১০ হাজার থেকে ১৫ হাজার পাউন্ডও। অর্থাৎ ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ৯ লাখ ৮০ হাজার থেকে ১৪ লাখ ৬৮ হাজার টাকা। আরও জানা গিয়েছে, চশমার মূল নিলাম হবে আগামী ২১ আগস্ট। ইতিমধ্যে ভারত থেকেও বেশ কয়েকজন ক্রেতা সেটি কেনার ইচ্ছাপ্রকাশ করেছেন।

[আরও পড়ুন : আগাম সিট্ বুকিংয়ের সুবিধা দিতে নতুন ‘কিয়স্ক’-এর উদ্বোধন এসবিএসটিসি-র ]

জানা গিয়েছে, এই চশমাটি ইংল্যান্ডের এক বয়স্ক ব্যক্তির কাছ থেকে পাওয়া গেছিলো। তাঁর বাবা জানিয়েছিলেন, এই চশমাটি তাঁর কাকা ১৯১০ থেকে ১৯৩০ সালের মধ্যে দক্ষিণ আফ্রিকায় ব্রিটিশ পেট্রোলিয়ামের হয়ে কাজ করার সময় উপহার হিসেবে পেয়েছিলেন। কিন্তু কীভাবে গান্ধীজির ব্যবহৃত চশমা অন্য একজনের কাছে এল?‌ আসলে গান্ধীজি প্রায়ই তাঁর পুরনো বা অপ্রয়োজনীয় চশমা সেই সব মানুষকে দান করতেন যাঁদের সেটির প্রয়োজন আছে অথবা কোনও না কোনও সময়ে গান্ধীজিকে সাহায্য করেছেন। সেভাবেই হয়তো ওই ব্যক্তিকেও তিনি চশমাটি দান করেছেন।মত বিশেষজ্ঞদের।

এই মুহূর্তে

x

php shell shell indir hacklink