28 C
Durgapur
Friday, May 7, 2021

সংকট কাটিয়ে ছন্দে ফিরছে মেজিয়া-বড়জোড়া শিল্পাঞ্চল

নরেশ ভকত, বাঁকুড়াঃ সংকট কাটিয়ে শুক্রবার বিকেল থেকেই দুর্গাপুর ও বাঁকুড়ায় জল সরবরাহ শুরু হওয়ায় স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছে দুই জেলার শিল্পাঞ্চল। মেজিয়া (Mejia) তাপবিদ্যুৎ প্রকল্পের ৮ টি ইউনিটের মধ্যে ১ নং ইউনিটটি রক্ষণাবেক্ষণের জন্য বন্ধ থাকলেও ৭ টি ইউনিট সচল ছিল।

দুর্গাপুর ব্যারাজ বিপর্যয়ের কারণে বিদ্যুৎ প্রকল্পের জলাভাব দেখা দেয়। সে কারণে ৫০০ মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন দুটি ইউনিট বন্ধ করে দেয় ডিভিসি। শুক্রবার থেকে জল সরবরাহের সবুজ সংকেত মেলায় বৃহস্পতিবার সন্ধ্যার পরই ডিভিসি তাদের ১ নং ইউনিটি চালু করে।

বিদ্যুৎ প্রকল্পের ডিজিএম প্রবীর চাঁদ বলেন, বৃহস্পতিবার রাতে পাঞ্চেত ও মাইথন জলাধার ৯ হাজার কিউসেক জল ছেড়েছে। তাতে শুক্রবার সকালে ব্যারেজের জলস্তর ওঠে ২০৬ ফুট। ২১০-২১২ ফুট পর্যন্ত জল না ওঠায় আমরা ইনটেক পাম্প হাউসের পাম্প চালাতে পারেনি। তবে শুক্রবার সকাল থেকে ডিভিসির পাঞ্চেত , মাইথন জলাধার জল ছাড়ার পরিমাণ বৃদ্ধি করলে বেলা ২ টার পর থেকে বিদ্যুৎ প্রকল্পের জল আসতে শুরু করে। শুক্রবার রাতে বন্ধ থাকা ৫০০ মেগাওয়াটের একটি ইউনিট চালু করা সম্ভব হবে বলেও জানিয়েছেন তিনি।

শনিবার থেকে ডিভিসির মেজিয়া (Mejia) প্রকল্প স্বাভাবিক উৎপাদন শুরু করবে বলে জানা গেছে । জেলা প্রশাসন সূত্রে খবর, মেজিয়া(Mejia) -বড়জোড়া শিল্পাঞ্চলের যেসকল কারখানা জলের অভাবে এতদিন বন্ধ হয়ে গিয়েছিল শনিবার থেকে সেগুলিও চালু হবে । পাশাপাশি দুই জেলায় পানীয় জলের যে সমস্যা দেখা দিয়েছিল তাও এদিন দুপুরের পর থেকে স্বাভাবিক হয়েছে।

অন্যদিকে সেচ দফতর সূত্রে জানা গেছে ২০১৭ সালে ১ নং লকগেট ভেঙে একই রকম বিপর্যয় শুরু হয়েছিল। তখনই একটি ভাসমান ফ্লোটিং লকগেট তৈরি করা হয়েছিল। ঠিক ছিল ফের যদি কোনো লকগেট ভাঙে বা ভাঙার উপক্রম হয় তাহলে আপতকালীন সমস্যা সমাধানের জন্য ওই ফ্লোটিং গেটটি অকুস্থলে ভাসিয়ে নিয়ে এসে বসানো হবে। কিন্তু এক্ষেত্রে তা সম্ভব হয়নি

শুক্রবার গেট সারানো হলেও প্রযুক্তিবিদরা মনে করছেন ৩১ নং লকগেটটি যেহেতু দুর্বল হয়ে পড়েছে তাই তার সামনে এই ফ্লোটিং গেটটি বসানো উচিত। তাতে জলের চাপ বাড়লেও আশঙ্কা থাকবে না। শুক্রবার ব্যারাজে জলতল বাড়লে ফ্লোটিং গেটটি ১ নং লকগেটের কাছ থেকে ভাসিয়ে ৩১ নং লকগেটের কাছে এনে বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

এই মুহূর্তে

x