27.4 C
Durgapur
Monday, June 21, 2021

কালীর শহর সোনামুখীতে আজ বিষাদের সুর

নরেশ ভকত, বাঁকুড়াঃ কালী-কার্তিকের শহর বলেই খ্যাত বাঁকুড়ার সোনামুখী (Sonamukhi) । বছরে দুই পুজোকে ঘিরেই উৎসবমুখর হয়ে ওঠে বাঁকুড়ার এই প্রাচীন পৌর শহর। পুজোর যেমন খ্যাতি তেমনি এখানকার কালী প্রতিমা বিসর্জনও নজরকাড়া।

বিসর্জন দেখতে প্রতিবছর দূর-দূরান্ত থেকে সোনামুখী (Sonamukhi) শহরে ভীড় জমান বহু মানুষ। সোনামুখীর কালী ভাসানের অন্যতম ঐতিহ্য হল বাজি পোড়ানো । কিন্তু এবছর করোনা সংক্রমনের কথা মাথায় রেখে সেই অনুষ্ঠান বন্ধ । তাই অন্যান্য বছরের থেকে এবার অনেকটাই ফিকে বিসর্জনের সেই চেনা পরিচিত ছবি।
সোনামুখী (Sonamukhi) শহরে সরকারি অনুমোদন প্রাপ্ত কালীপুজোর সংখ্যা ১৯টি। প্রতিবছর এই পুজো উদ্যোক্তারা সোনামুখীর চৌমাথায় একত্রিত হয়ে কার্নিভালে অংশ নিতেন , করোনার কোপে এবার সেটাও বন্ধ।

হাইকোর্টের নির্দেশকে মান্যতা দিয়ে ভাসানের আয়োজন করেছে পুজো উদ্যোক্তারা । সোনামুখী পুলিশ প্রশাসনও সদা সতর্ক । বিসর্জনে কোথাও যাতে পরিস্থিতি বিঘ্নিত না হয় তার জন্য শহরের বিভিন্ন প্রান্তে মোতায়েন করা হয়েছে বিশাল পুলিশবাহিনী। অনুষ্ঠানের আয়োজনে, আড়ম্বরে কাটছাঁট হলেও মানুষের আনন্দ উচ্ছ্বাসে কোন খামতি নেই , অন্তত তেমনই ছবি দেখা গেল।

এই মুহূর্তে

x