31.3 C
Durgapur
Monday, July 26, 2021

নেই কাজ ! অগত্যা ভিন রাজ্যে পাড়ি পরিযায়ী শ্রমিকদের

নরেশ ভকত, বাঁকুড়াঃ দীর্ঘ ছয় সাত মাস বাড়িতে কাটানোর পর আর্থিক সংকটে পড়ে পুনরায় ভিন রাজ্যে পাড়ি দিচ্ছে পরিযায়ী শ্রমিকরা (Migrant Workers) । শনিবার এমনই ছবি ধরা পড়ল সোনামুখী থানার রাধামোহন পুর পঞ্চায়েতের নিত্যানন্দপুর গ্রামে

করোনা সংক্রমণ প্রতিরোধের জন্য দেশজুড়ে লকডাউন ঘোষণা করেছিল কেন্দ্র সরকার। বিভিন্ন রাজ্যের পাশাপাশি এ রাজ্যের বাঁকুড়া জেলার সোনামুখী থানা এলাকার পরিযায়ী শ্রমিকরা রাজ্য সরকারের সহযোগিতায় বাড়ি ফিরতে পারলেও দীর্ঘ ছয় মাস তারা বাড়িতে কাজ হারিয়ে বসে ছিলেন । ফলে সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছিল তাদের ।

তাই বাধ্য হয়ে পুনরায় তারা (Migrant Workers) সেকেন্দ্রাবাদে কাজে যাওয়ার জন্য রওনা দিয়েছেন বাসে করে । শনিবার নিত্যানন্দপুর গ্রাম থেকে ১৫ জন পরিযায়ী শ্রমিক সেকেন্দ্রাবাদে কাজের জন্য রওনা দিলেন ।

অরূপ দাস , মহাদেব দাস নামের দুই পরিযায়ী শ্রমিক (Migrant Workers) বলেন, দীর্ঘ ছয় সাত মাস কাজ না পেয়ে আমরা বাড়িতে বসে রয়েছি রাজ্যে কোন কাজ নেই তার ওপর সরকার আমাদেরকে কোন রকম ভাবে আর্থিক সহযোগিতা করেনি ফলে সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে তাই বাধ্য হয়ে আমরা আবারও ভিন রাজ্যে কাজে যাচ্ছি ।

এ বিষয়ে সোনামুখী ব্লকের পঞ্চায়েত সমিতির সভাপতি প্রণব রায় বলেন , পরিযায়ী শ্রমিকদের (Migrant Workers) রাজ্য সরকার ১০০ দিনের কাজ এবং সবদিক থেকেই আর্থিকভাবে তাদের সহযোগিতা করেছে । তবে সেকেন্দ্রাবাদে পরিযায়ী শ্রমিকরা কাজে যাচ্ছেন এরকম খবর আমাদের কাছে নেই । আগামী দিনেও পরিযায়ী শ্রমিকদের (Migrant Workers) পাশে থাকার আশ্বাস দেন তিনি ।

এই মুহূর্তে

x