34.1 C
Durgapur
Wednesday, May 19, 2021

মূল্যবৃদ্ধি রুখতে খুচরো বাজারে আলুর দাম বেঁধে দিল নবান্ন

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: আলুর (Potato) লাগামছাড়া মূল্যবৃদ্ধিতে কাবু বাঙালি। নিত্য প্রয়োজনের এই সবজি বাজারে কিনতে গিয়ে হাত পুড়ছে মধ্যবিত্তের। অথচ একে ছাড়া রান্নাও জমে না। তাই চাহিদার কথা মাথায় রেখে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী আলু (Potato) মজুত করে রেখে এখন সুযোগ বুঝে দাম হাঁকাচ্ছেন। ওড়িশা , ঝাড়খণ্ডের মতো রাজ্যে আলুর চাহিদা বেশি থাকায় মুনাফার আশায় ভিন রাজ্যে পাচার করা হচ্ছে এরাজ্যে উৎপাদিত আলু (Potato) । ফলে বাংলার বাজারে বাড়ছে আলুর দাম।

আলুর (Potato) দাম নিয়ন্ত্রণে রাখতে ইতিমধ্যেই টাস্ক ফোর্সের সদস্যরা বাজারে বাজারে হানা দিচ্ছেন । মূল্যবৃদ্ধির আসল কারন হিসেবে তারা তুলে ধরেছেন , পাইকারি ব্যবসায়ীদের মুনাফার কারণেই আলুর এত দাম বাজারে। এবার মধ্যবিত্তের পকেটের কথা বিবেচনা করে রাজ্যের খুচরো বাজারগুলিতে আলুর দাম বেঁধে দিল নবান্ন।

বৃহস্পতিবার এনফোর্সমেন্ট ব্রাঞ্চের আধিকারিকরা বিভিন্ন বাজার পরিদর্শন করেন এবং বাজার ঘুরে ঘুরে সব আলু ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেন। এনফোর্সমেন্ট ব্রাঞ্চের আধিকারিকরা স্পষ্ট জানিয়ে দেন, কোল্ডস্টোরেজ থেকে আলু (Potato) বেরোবে ২২ টাকা কেজি দরে, পাইকারি বিক্রেতারা ৩ টাকা পরিবহন ও অন্যান্য খরচ হিসাবে কেজি প্রতি ২৫ টাকা দর ধার্য করবে । সাধারণ ক্রেতাদের দোকানিরা ২৭ টাকা কেজি দরে আলু (Potato) বিক্রি করতে পারবে। এর থেকে এক পয়সাও বেশি নেওয়া যাবে না। ফারাক থাকবে মাত্র পাঁচ টাকার । কোনো ব্যবসায়ী ২৭ টাকার বেশি দামে আলু (Potato) বিক্রি করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। অন্যদিকে ভিন রাজ্যে অবৈধ আলু (Potato) পাচার রুখতে ট্রাক ও লরিগুলিতে বিশেষ নজরদারি চালানো হবে প্রশাসনের তরফে

প্রসঙ্গত, আলুর বাজারদর ক্রমশ উর্ধমুখী হওয়ায় আগস্ট মাসের শেষ সপ্তাহে নবান্নে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয়। সেই বৈঠক থেকেই নির্দেশ দেওয়া হয় বাজারে আলুর দাম কেজি প্রতি ঞ২৫ টাকার বেশির নেওয়া যাবে না। এক সপ্তাহের মধ্যেই এই নির্দেশ কার্যকর করার কথা জানানো হয়। কিন্তু আলু ব্যবসায়ীরা সরকারের সেই প্রস্তাবে সায় দেন নি। তারা জানান, হিমঘরগুলি থেকে যদি ৮০০ টাকা দরে আলুর প্যাকেট বিক্রি করা হয় তবেই কলকাতার বাজারে ২৫ টাকা কেজি আলু বিক্রি করা সম্ভব। যদি খুচরো বাজারে সেই নির্দেশ মেনে আলু বিক্রি শুরুই করেননি ব্যবসায়ীরা। ফলে বাড়তে থাকে আলুর দাম। আলুর (Potato) লাগামছাড়া দাম বৃদ্ধি নিয়ে সাধারণ মানুষের অভিযোগ পাওয়ার পরেই মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আসরে নাম এনফোর্সমেন্ট ব্রাঞ্চ।

এই মুহূর্তে

x