29 C
Durgapur
Wednesday, September 30, 2020

লকডাউনের জের , বিহার থেকে দেখা মিলল মাউন্ট এভারেস্ট এর

ডিজিটাল ডেস্ক , জেলার খবর : করোনার থাবায় জর্জরিত গোটা বিশ্ব।দেশে এই করোনার প্রকোপ থেকে বাঁচতে সরকারি ভাবে পুরোপুরি লকডাউনের ঘোষণা করেছেন মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যত দিন যাচ্ছে , তত বাড়ানো হচ্ছে লকডাউনের মেয়াদ। ফলে জনজীবন একেবারে বিধস্ত। কিন্তু কথায় আছে না প্রত্যেক জিনিসের খারাপ ও ভালো দিক থাকে। এই লকডাউনের ফলে ব্যাপকভাবে ক্ষতি হচ্ছে বিশ্ব অর্থনীতিতে , তেমনি ভালো দিকটা দেখতে গেলে দেখা যাবে প্রকৃতি তার আসল রূপ ফায়ার পাচ্ছে ধীরে ধীরে। মাঝে মধ্যেই খবরের শিরোনামে উঠে আসছে সেই খবর। কখনো সোশ্যাল মিডিয়াতে দেখা মিলছে রাস্তায় ঘুরছে পেংগুইন , আবার কখনো অলিতে গলিতে ঘুরছে হরিণ , ময়ূর । নদী-নালা থেকে আমাদের আশেপাশের আকাশ বাতাস আস্তে আস্তে নিজের রূপে ফিরছে তারাও। লকডাউনের ফলে দূষণের মাত্রা কমায় প্রকৃতি তার নিজের রূপ ফিরে পাচ্ছে বলে অভিমত বিশেষজ্ঞদের ।

Mount Everest

প্রকৃতি তার নিজের রূপ ফায়ার পাওয়ায় এবার বিহার থেকে দেখা মিলল খোদ মাউন্ট এভারেস্টের । না একদম মজা করছি না । পৃথিবীর এই সর্বোচ্চ শৃঙ্গের দেখা মিলেছে বিহারের সিতামারি জেলার সিংহবাহিনী গ্রাম থেকে । অন্তত এমনটাই দাবি সেখানকার বাসিন্দাদের । উল্লেখ্য এই দাবি মেনে নিয়েছেন ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস এর এক আধিকারিক ও ।

সোমবার সকালেই সিতামারি জেলার সিংহবাহিনী গ্রামের বাসিন্দারা তাদের বাড়ির ছাদ থেকে মাউন্ট এভারেস্টের দেখা পান বলে দাবি করেন তারা । যদিও সাতসকালে এই দৃশ্য দেখে প্রথমে তারা তাদের নিজেদের চোখকেই বিশ্বাস করতে পারছিলেন না। এরপর গ্রামের বয়স্করা জানান সেটি পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ । এরকমই একটি ছবি টুইট করেন সেই গ্রামের প্রধান রিতু জয়সোয়াল ।

যা দেখে নেটিজেনদের কেউ কেউ জানতে চান, ওটা যে এভারেস্ট তার কী প্রমাণ আছে। এর উত্তরে রীতু লেখেন, তাঁর স্বামী বলেছেন যে তাঁদের ছোটবেলায় এভাবেই গ্রাম থেকে এভারেস্ট দেখা যেত। কিন্তু, আস্তে আস্তে পরিবেশ দূষিত হওয়ার ফলে তা আর দেখা যেত না। তাছাড়া সিংহবাহিনীর গ্রামের উত্তর-পূর্ব দিকে এভারেস্টের অবস্থান। এই ছবিটি সেই উত্তর-পূর্ব দিকেরই।

তাঁর পোস্ট করার কিছুক্ষণ বাদেই একই ছবি টুইট করেন ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের আধিকারিক প্রভীন কাসওয়ান। ক্যাপশনে লেখেন, যখন বিহারের সিংহবাহিনী গ্রামের মানুষরা তাঁদের বাড়ি থেকেই এভারেস্টকে দেখতে পেলেন। তাঁরা বলছেন, এই ঘটনা কয়েক দশক পরে ঘটল।

এই মুহূর্তে

‘প্রাচীর’ ইস্যুতে মঞ্চ বেঁধে আন্দোলনে নামলো ‘পৌষমেলা মাঠ বাঁচাও কমিটি’

শুভময় পাত্র, বীরভূম: পৌষমেলার মাঠে (Poush Mela Ground) ফেন্সিং দেওয়ার প্রতিবাদ জানিয়ে আন্দোলনে নামলো শান্তিনিকেতন পৌষমেলা মাঠ বাঁচাও কমিটি।

নবান্ন অভিযানের প্রস্তুতি সভা থেকে তৃণমূলকে চাঁচাছোলা আক্ৰমণ সৌমিত্র , সায়ন্তনের

নরেশ ভকত, বাঁকুড়াঃ বাংলার শিল্প থেকে কৃষকের দুরাবস্থা, বেকারত্ব থেকে শুরু করে কাটমানি ইস্যু- একের পর এক অভিযোগে শাসকদলকে বিদ্ধ করে বুধবার...

পাকা ধানে মই !

নরেশ ভকত, বাঁকুড়াঃ একটু একটু করে স্বপ্ন দেখছিল ডাকাইসিনি, পাবয়া,বনশোল, শ্যামপুর, কালপাইনি গ্রামের দিলীপ, স্বপন, মহাদেব, চিত্তরদের মত কৃষকরা। কারণ, মাঠে ধানের...

রাস্তার কুকুরদের টিকাকরণ করল ‘আয়ুদার’

সোমনাথ মুখার্জী, অন্ডাল: কুকুরের কামড় থেকে মানুষের শরীরে যাতে সংক্রমণ না ছড়ায় সেই জন্য রাস্তার কুকুরদের (Street Dogs) দেওয়া হলো রেবিশ (...

অভিনেতা সোহম চক্রবর্তী করোনা আক্রান্ত

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: করোনা (Covid-19) আক্রান্ত টলিউড অভিনেতা সোহম চক্রবর্তী । বর্তমানে কলকাতা এক বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি।

বাবরি মামলায় ‘ষড়যন্ত্র’ তত্ত্ব খারিজ আদালতের, বেকসুর খালাস ৩২ অভিযুক্ত

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: বাবরি মামলায় ষড়যন্ত্রের তত্ত্বকে খারিজ করে দিল সিবিআই আদালত। বেকসুর খালাস পেলেন আডবানী ,মুরলীমনোহর যোশী , উমা ভারতীরা।

নবান্ন অভিযানের সমর্থনে বিষ্ণুপুরে যুব মোর্চার মহামিছিল

নরেশ ভকত ,বাঁকুড়া: আগামী ৮ ই অক্টোবর নবান্ন অভিযানের ডাক দিয়েছে বিজেপি যুব মোর্চা । রাজ্য জুড়ে বিজেপি কর্মীদের উপর হামলা,...

মাঝরাতে মদ্যপ যুবতীদের কান্ড ! পুলিশের গাড়িতে চেপে অশ্রাব্য গালিগালাজ

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: মাঝরাতে মদ্যপ (Drunk) যুবতীদের কান্ডকারখানা ! বাগে আনতে গিয়ে হিমশিম খেল পুলিশ। ঘটনা আসানসোলের ফতেহপুর এলাকার।
x