28 C
Durgapur
Friday, May 7, 2021

মোদী ম্যাজিকেই কেল্লাফতে! বিহারে ক্ষমতা পেল এনডিএ

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: আরো একবার মোদী ম্যাজিক দেখল গোটা দেশ। বিহারে ভোট বৈতরণী পার করিয়ে নীতীশ কুমারকেই ফের মুখ্যমন্ত্রী ঘোষণা করল বিজেপি। অন্যদিকে হাড্ডাহাড্ডি লড়াই করেও এনডিএর (NDA) কাছে পরাজিত হল মহাজোট।

বুধবার ভোর নাগাদ শেষ হয় বিহারের ২৪৩ টি আসনের ভোট গণনা। কোনো রকমে ম্যাজিক ফিগার অতিক্রম করে দেখা যায় এনডিএ-(NDA) র ঝুলিতে রয়েছে মোট ১২৫ টি আসন। এর মধ্যে বিজেপি-র রয়েছে ৭৪ টি আসন, জেডিইউ-র ৪৩।

নীতীশ কুমারের ১৫ বছর শাসনকালে এবছর ছিল প্রতিষ্ঠান বিরোধিতার জোরালো হাওয়া। তার উপর কোভিড পরিস্থিতি, পরিযায়ী শ্রমিকদের সমস্যা, রুটিরুজি নিয়ে অভিযোগ, এনআরসি, লাদাখে চিন সেনার জমি দখল-র মতো বিষয়গুলি নিয়ে মহাজোটের বিরোধী শিবির হাজারো প্রতিযোগিতা দেওয়ার চেষ্টা করলেও বিজেপির ভোটে কোনও প্রভাবই পড়েনি। বরং ২০১৫ সালে বিজেপি ১৫৭ আসনে লড়াই করে যেখানে ৫৩টি আসন পেয়েছিল এবার সেখানে ১২১টি আসনে লড়াই করে ৭৪ টি আসন।

অর্থাৎ, নরেন্দ্র মোদীর ম্যাজিক যে এখনও অটুট এটাই তার প্রমাণ । এনডিএ (NDA) জোটের সমর্থনে বিহারের যেখানে যেখানে সভা করেছেন প্রধানমন্ত্রী, তার সিংহভাগ কেন্দ্রেই জয় এসেছে বলে দাবি করেছে বিজেপি শিবির । তাই বলাই যায় ,বিহারে এ যাত্রায় নীতীশ কুমারের ভোট বৈতরণী পার করিয়ে দিলেন নরেন্দ্র মোদী।

বিহার ভোট সমাপ্ত , আসন্ন বাংলা বিধানসভা নির্বাচন। একুশে বাংলায় সরকার গড়ার লক্ষ্যে আগে থেকেই ময়দানে নেমেছে তৃণমূলের প্রধান প্রতিপক্ষ বিজেপি। বিহারের এই সাফল্য বাংলায় ভোট প্রচারে তাদের বাড়তি অক্সিজেনও যোগাবে। তবে শেষমেশ এই প্রভাব বাংলা দখলে কতটা সহায়ক হয় সেটাই এখন দেখার।

এই মুহূর্তে

x