28 C
Durgapur
Friday, May 7, 2021

পোশাক থেকে বক্তব্য, ষষ্ঠীর সকালে ‘খাঁটি’ বাঙালি হলেন নরেন্দ্র মোদী

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: মহাষষ্ঠীর সকালে সল্টলেকের ইজেডসিসির পুজো ভার্চুয়াল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) । এই পুজোর আয়োজন করে বিজেপির মহিলা মোর্চা । আজ সেই পুজোর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। প্রাণের এই উৎসবের সঙ্গে জড়িয়ে আছে বাঙালির আবেগ, নস্টালজিয়া। আজ মহাষষ্ঠীর দিনে দিল্লিতে বসে সেই আবেগে গা ভাসালেন প্রধানমন্ত্রী (PM Narendra Modi) ।

পরনে খাদির পাঞ্জাবি, গলায় উত্তরীয় , মুখে বাংলা উচ্চারণ- এইভাবেই বাংলা ও বাঙালির দুর্গাপুজোর উদ্বোধন করলেন নরেন্দ্র মোদী (PM Narendra Modi) । বাংলাতেই দুর্গাপুজোর পাশাপাশি কালীপুজো এবং দীপাবলির প্রীতি ও শুভেচ্ছা জানালেন । বাংলাতেই বললেন, ‘মা দুর্গার আশীর্বাদে গোটা দেশ আজ বাংলাময়।”

মাতৃশক্তির আবাহনের এই ক্ষণে নিজের বক্তব্যে নারীশক্তির ক্ষমতায়ণকে তুলে ধরেন প্রধানমন্ত্রী (PM Narendra Modi) । বলেন, নারীদের প্রতি নির্যাতন রুখতে এদেশে এখন কড়া আইন প্রণয়ন করা হয়েছে । মহিলাদের জন্য জনধন, মুদ্রা যোজনা, বেটি বাঁচাও-পড়াও অভিযান, গর্ভাবস্থায় বিনামূল্যে চিকিৎসা, উজ্বলা যোজনা, মাতৃত্বকালীন ছুটি বাড়ানো, গভীর খাদ, নাইট শিফটে কাজ করার অধিকার, প্রতিটি ক্ষেত্রেই শশক্তিকরণের কাজে সরকারের উদ্যোগের কথা বলেন।

আত্মনির্ভর ভারত এবং সোনার বাংলার কথা বলতে গিয়ে তুলে ধরেন বাংলার মহাপুরুষদের নাম ও তাঁদের কৃতিত্ব। প্রফুল্ল চাকী, রাজা রামমোহন রায়, ক্ষুদিরাম বসু, স্বামী বিবেকানন্দ , রবীন্দ্রনাথ ঠাকুর থেকে সত্যজিৎ রায় , উত্তর কুমার , সুচিত্রা সেন সহ বাংলার একাধিক স্বনামধন্য ব্যক্তিত্বের কথা তুলে ধরেন।

মহামারী আবহে উৎসবের আয়োজন , তাই এদিন প্রধানমন্ত্রীর মুখে ছিল সতর্কবার্তাও । তিনি বলেন, এবছর আমরা সকলে করোনার সংকটে দুর্গাপুজো করছি।করোনা এখনো চলে যায়নি । তাই সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক পড়তে হবে। সব নিয়ম মেনেই উৎসবে মাততে হবে । মা দুর্গার ভক্ত, পুজো উদ্যোক্তারা সকলেই ধৈর্য দেখিয়েছেন। আয়োজন হয়তো সীমিত, সংখ্যা হয়তো কম, কিন্তু পবিত্রতা ভক্তি, আগের মতোই অক্ষয়, এটাই তো বাংলার সংস্কৃতি।

উচ্চারণে খামতির কথা জানিয়ে বাংলাতেই উচ্চারণ করলেন, বাংলার মাটি, বাংলার জল, বাংলার বায়ু, বাংলার ফল পূণ্য হোক.. পূণ্য হোক…পূণ্য হোক হে ভগবান। পুজোর সকালে এইভাবেই বাংলার ঐতিহ্য , সংস্কৃতিকে তুলে ধরে বাঙালির মন জিতলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)।

এই মুহূর্তে

x