33 C
Durgapur
Saturday, April 17, 2021

উর্ধমুখী আলু, সঙ্গী পটল, কাঁচালঙ্কাও ! বাজারে এসে পকেট গড়ের মাঠ

স্টাফ রিপোর্টার: সরকারের নির্দেশিকায় সার ! খুচরো বাজারে এখনো অগ্নিমূল্য আলু। উৎপাদনে ঘাটতি নেই , ফলে বাজারে যোগানও স্বাভাবিক। কিন্তু তা সত্ত্বেও খুচরো বাজারে আলুর দাম (Price) ছাড়িয়েছে ৩০ টাকা!
দিন কয়েক আগেই নবান্নের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় ,পাইকারি বাজারে আলুর দাম ২২ টাকা করতে হবে। কিন্তু তা কি আদৌ কার্যকর হয়েছে ? উঠছে প্রশ্ন।

আলু চাষি থেকে খুচরো বাজার , দীর্ঘ এই যাত্রাপথে যথাযথ নজরদারি না হওয়াতেই মহার্ঘ্য হয়ে উঠছে বাঙালির সাধের আলু । রবিবার , জেলার বাজারগুলিতে আলুর দর (Price) কোথাও ৩২ তো কোথাও পৌঁছেছে ৩৪ এ। রবিবার কাঁকসা হাটে গিয়ে দেখা গেল সেখানে কেজি প্রতি আলু বিক্রি হচ্ছে ৩২ টাকায়। সরকারের নির্দেশিকায় যেখানে স্পষ্ট বলা হয়েছে খুচরো বাজারে আলুর দাম প্রতি কেজিতে ২৭ টাকা থেকে ১ টাকাও বেশি নেওয়া যাবে না। অভিযোগ পেলেই ব্যবস্থা নেওয়া হবে। তাহলে সরকার নির্ধারিত দামের (Price) চেয়ে ৫ টাকা বেশি নেওয়া হচ্ছে কিভাবে ? প্রশাসনের নজরদারি কোথায়?

শুধু আলু নয় , দাম (Price) বেড়েছে পটল , কাঁচালঙ্কা, ঝিঙে , বেগুনেরও । চাষিদের দাবি , তাঁরা কিন্তু লাভের মুখ দেখছেন না। আমফান ও লাগাতার বৃষ্টির জেরে সবজি চাষের ক্ষতি হয়েছে। কোথাও স্বাভাবিকের থেকে অর্ধেক, কোথাও বা চার ভাগের এক ভাগ উৎপাদন হয়েছে। ট্রেন পথ বন্ধ থাকায় শহরের বাজারগুলিতে সবজি আনা হচ্ছে সড়কপথে, ফলে পরিবহন খরচ আগের থেকে বেড়েছে। এসবের ফলে দামও বেড়েছে ।

কিন্তু চাষি বা খুচরো ব্যবসায়ী লাভের কথা না বললেও পরিবহন খরচ বাদ দিলেও যে বিশাল অংকের ফারাক তৈরী হচ্ছে শাক-সবজির বাজার দরে আলুর পাশাপাশি তা নিয়ন্ত্রণেরও ব্যবস্থা নেওয়া উচিত সরকারের । বাজারে আসা অনেক ক্রেতাই অভিযোগ করেছেন যে প্রশাসনের নজরদারির অভাবের কারণেই মাত্রাতিরিক্ত হারে দাম নেওয়া হচ্ছে বাজারগুলিতে।

আলু , পেঁয়াজ , কাঁচালঙ্কা , সবজি সব কিছুর দাম (Price) যে হারে বাড়ছে তাতে আগামী দিনে খাবো কি ? বাজার করতে এসে ভাবছেন মধ্যবিত্ত বাঙালি।

এই মুহূর্তে

x