33 C
Durgapur
Saturday, April 17, 2021

‘প্রাচীর’ ইস্যুতে মঞ্চ বেঁধে আন্দোলনে নামলো ‘পৌষমেলা মাঠ বাঁচাও কমিটি’

শুভময় পাত্র, বীরভূম: পৌষমেলার মাঠে (Poush Mela Ground) ফেন্সিং দেওয়ার প্রতিবাদ জানিয়ে আন্দোলনে নামলো শান্তিনিকেতন পৌষমেলা মাঠ বাঁচাও কমিটি।

দুদিন আগে থেকেই বিশ্বভারতী কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আন্দোলন গড়ে তোলার ডাক দিয়েছিল এই কমিটি। শহর জুড়ে মাইকিং করে সেই প্রচার চালানো হয় । এমনকি বোলপুরের সাধারণ মানুষকেও তাদের আন্দোলনের পাশে থাকার আবেদন জানানো হয় পৌষমেলা মাঠ বাঁচাও কমিটির তরফে। আজ থেকে শুরু হল সেই আন্দোলন।

বুধবার ভূবনডাঙার শান্তিনিকেতন রোডে মঞ্চ বেঁধে আন্দোলন শুরু করলেন পৌষমেলা মাঠ বাঁচাও কমিটির সদস্যরা। রাবীন্দ্রিক ঘরানায় নাচ, বাউল গান সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে চলে প্রতিবাদ আন্দোলন। মেলা মাঠ বাঁচাও কমিটির এই আন্দোলনে সামিল হয়েছেন সমাজের সর্বস্তরের মানুষ।

প্রসঙ্গত, মেলার মাঠে (Poush Mela Ground) পাঁচিল তোলার কাজ শুরু হতেই গত ১৭ আগস্ট তুমুল অশান্তি বাঁধে বিশ্বভারতীতে। পে-লোডার দিয়ে ভেঙে দেওয়া হয় গেট, ভাংচুর চালানো হয় নির্মাণকারী সংস্থার অস্থায়ী অফিসেও। সমস্যা সমাধানে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় বিশ্বভারতী কর্তৃপক্ষ।

এরপর হাইকোর্ট গঠিত কমিটির সদস্যরা ঘটনাস্থল পরিদর্শনে আসেন , বীরভূম প্রশাসনের উপস্থিতিতে বিশ্বভারতী কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন তারা। তারপরই সোমবার থেকে শুরু হয় মেলার মাঠে (Poush Mela Ground) ফেন্সিং লাগানোর কাজ। এরপরে নতুন করে প্রতিবাদ শুরু করে শান্তিনিকেতন পৌষমেলা মাঠ বাঁচাও কমিটি।

এই মুহূর্তে

x