31.3 C
Durgapur
Wednesday, May 19, 2021

সুরথেশ্বর শিব মন্দিরে শ্রাবণ মাসে জল ঢালার উপর নিষেধাজ্ঞা

শুভময় পাত্র , জেলার খবর : করোনার (Corona) প্রকোপের কারনে এবার শ্রাবণ মাসে ভোলেবাবার মাথায় জল ঢালার উপর নিষেধাজ্ঞা জারি হল । বীরভূম জেলার বোলপুর সংলগ্ন সুরথেশ্বর শিব মন্দিরে এবারে বাবার মাথায় শ্রাবণের ধারা ঢালার উপর নিষেধাজ্ঞা জারি করল মন্দির কমিটি । সুরক্ষার খাতিরেই মন্দির কমিটির এই সিদ্ধান্ত ।

প্রাচীন মতে রাজা সুরথের প্রতিষ্ঠিত এই শিব মন্দির বিশেষ গুরুত্ব বহন করে বীরভূমের ইতিহাসে । এছাড়াও বহু বাংলা চলচ্চিত্রের শুটিংও হয়েছে এই সুরথেশ্বর শিব মন্দিরকে কেন্দ্র করে । শ্রাবণ মাসে শিবের মাথায় জল ঢালার রীতি বহুদিন পুরনো । শিব মন্দিরগুলিতেও এই এক মাস ভক্তদের ভিড় থাকে চোখে পড়ার মতো । সুরথেশ্বর শিব মন্দিরেও শ্রাবন মাস ধরে চলে ভক্তদের আনাগোনা।

শিবের মাথায় জল ঢালাকে কেন্দ্র করে রীতিমত মেলার আকার ধারণ করে সুরথেশ্বর শিব মন্দির । বিভিন্ন জায়গা থেকে পুণ্যার্থীর ঢল নামে এই শিব মন্দিরে । পূণ্যার্থীদের জন্য ভোগের ব্যবস্থা করা হয় এবং সেই কর্মকান্ডের পুরো দায়িত্বই থাকে বোলপুর হাটতলা সেবা সমিতির উপর । সুরথেরশ্বর শিব মন্দির কমিটি ও বোলপুর হাটতলা সেবা সমিতির যৌথ উদ্যোগে সমস্ত রকম ব্যবস্থাপনা নেওয়া হয় এই শিব মন্দিরকে কেন্দ্র করে ।

এদিন তাদেরই যৌথ উদ্যোগে সিদ্ধান্ত নেওয়া হয় বর্তমান করোনা পরিস্থিতি যে ভয়াবহ আকার ধারণ করেছে, তাতে কোনওরকম ঝুঁকি না নিয়ে এবারের মত ধর্মীয় এই অনুষ্ঠান বন্ধ রাখার । কারণ যদি এই অনুষ্ঠান বন্ধ না রাখা হয়, তাহলে শ্রাবণ মাসের এই তিথিতে দেবাদিদেব মহাদেবের পুজো দিতে হাজার হাজার পূণ্যার্থী এখানে ভিড় করবে মন্দিরে । তাই সকলের সুরক্ষার কথা ভেবে মন্দির কমিটি এবারে শ্রাবণ মাসে মহাদেবের এই বিশেষ অনুষ্ঠানের উপর নিষেধাজ্ঞা জারি করেছে।

এই মুহূর্তে

x