33.7 C
Durgapur
Monday, June 14, 2021

উপযুক্ত বেতন ও সন্মান না পাওয়ায় বিক্ষোভ স্বাস্থ্য আধিকারিকদের

নরেশ ভকত, বাঁকুড়া, জেলার খবর : রাজ্য স্বাস্থ্য ভবনের নির্দেশে ব্লক স্বাস্থ্য আধিকারিদের দ্বিতীয় ক্যাটাগরিতে ফেলায় বৃহস্পতিবার বিষ্ণুপুর মহকুমার ৬টি ব্লকের এবং বিষ্ণুপুর ও সোনামুখী পুরসভার চিকিৎসকরা মিলে তাঁদের প্রথম ক্যাটাগরিতে রাখার আবেদন জানিয়ে বিষ্ণুপুর মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছে স্মারকলিপি দিলেন। একই সঙ্গে রাজ্য স্বাস্থ্য দফতর থেকে ওইসব চিকিৎসকদের দেওয়া ‘ করোনা যোদ্ধা’ সম্মানও ফিরিয়ে দিলেন।

এদিন ব্লক স্বাস্থ্য আধিকারিকদের পক্ষে ডঃ পলাশ ঘোষাল বলেন ‘আমরা ব্লক স্তরে মানুষদের সবরকম চিকিৎসা পরিষেবা দিয়ে থাকি। করোনা পরিস্থিতিতে করোনা রোগীর চিকিৎসাও করতে হয়েছে। স্বাস্থ্যকেন্দ্র ছাড়াও সেফ হোমে গিয়ে করোনা রোগীর চিকিৎসা করেছি।

রাজ্য সরকার তারজন্য আমাদের করোনা যোদ্ধার সম্মান দিয়েছে। কিন্তু সম্প্রতি স্বাস্থ্য (Health) ভবনের এক নির্দেশিকায় দেখা গেছে আমাদের মত ব্লক স্বাস্থ্যকেন্দ্রর চিকিৎসকদের প্রথম ক্যাটাগোরির চিকিৎকের পরিবর্তে দ্বিতীয় ক্যাটাগোরির চিকিৎসকের তকমা দেওয়া হয়েছে।

তারজন্য আমাদের বেতন কাঠামো অচিকিৎসক কর্মীদের থেকেও কম দেওয়া হচ্ছে। আমরা এতে ভীষণভাবে অসম্মানিত বোধ করছি। তাই আমাদের প্রথম ক্যাটাগরিতে আনার দাবি জানিয়ে আজ বিষ্ণুপুর মহকুমার ৬টি ব্লকের সমস্ত চিকিৎসক সহ ২ পুরসভার চিকিৎসকরা মিলে মুখ্য স্বাস্থ্য (Health) আধিকারিকের কাছে ডেপুটেশন দিলাম। আমাদের এই অসম্মান করার জন্য করোনা যোদ্ধার যে সার্টিফিকেট আমাদের দেওয়া হয়েছিল তাও ফিরিয়ে দিলাম।

আমাদের এই দাবি মানা না হলে আমরা কলকাতায় স্বাস্থ্য ভবনে গিয়ে আমাদের দাবি জানাব। তাতেও কাজ না হলে আমরা বৃহত্তর আন্দোলনের পথে যেতে বাধ্য হব’। ডেপুটেশনের বিষয়ে বিষ্ণুপুর মুখ্য স্বাস্থ্য আধিকারিক জগন্নাথ সরকার বলেন ‘স্বাস্থ্য (Health) ভবন থেকে সম্প্রতি একটি নির্দেশিকায় ব্লক স্বাস্থ্য আধিকারিকদের দ্বিতীয় ক্যাটাগোরির চিকিৎসকের পর্যায়ে ফেলা হয়েছে। তাই নিয়ে ওইসব চিকিৎসকদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। ডেপুটেশন পত্রটি আমি আমার ঊর্ধ্বতন কর্তৃপক্ষর কাছে পাঠাচ্ছি’।

এই মুহূর্তে

x