25 C
Durgapur
Saturday, January 16, 2021

পুজোয় রেস্তোরা ঘরেই ; নিজের কিচেনেই রাঁধুন মাটন রোগান জোস

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: পুজোর সময় ডায়েটের কথা ভুলে পাতে নিন মাটন রোগান জোস (Mutton rogan josh) । কাশ্মীরি এই ডিস্ একটু মশলাদার হলেও , এবছর পুজো অক্টোবরের শেষে , সেই সময় হালকা ঠান্ডার আমেজ থাকবে বলাই যায় । তাই ডাইজেশনের চিন্তা না করে আপনার কিচেনেই বানিয়ে ফেলুন কাশ্মীরি এই রান্না (Mutton rogan josh)।

উপকরণ: মাটন ১ কেজি , হিং – ১ চিমটে , দারচিনি স্টিক – ২টি , এলাচ -৩ টি , গোটা গোলমরিচ- ৮-১০ টি , লবঙ্গ- ৭-৮ টি , কাঁচা লঙ্কা – ৩-৪ টি , মৌরি গুঁড়ো- ৩ চামচ , ধনে গুঁড়ো ১ চামচ ,কাশ্মীরি লঙ্কাগুঁড়ো -১ চামচ, জিরে গুঁড়ো -১ চামচ , আদাবাটা – ১ চামচ , জাফরান ১ চিমটে (দুধে ভেজানো) , খোয়া -১/২ কাপ , কেওড়া জল- সামান্য , টকদই ১ কাপ, বাদাম পেস্ট -১৫ গ্রাম , গরম মশলা ১/২ চা চামচ , সর্ষের তেল -প্রয়োজন মতো , ১/২ কাপ জল , নুন -স্বাদ অনুযায়ী ।

প্রণালী – মাংসটা প্রথমে একটু সেদ্ধ করে নিন। এবার একটা বড় করে নিয়ে তাতে পরিমান মতো তেল দিন। তেল গরম হলে কড়াইয়ের মধ্যে হিং, দারচিনি, লবঙ্গ, এলাচ ও কাঁচালঙ্কা ফোড়ন দিন। কিছুক্ষন নাড়াচাড়া করে সেদ্ধ করে রাখা মাংস দিয়ে আবারও নাড়াচাড়া করুন কম আঁচে ১০-১৫ মিনিট ধরে রান্নার পর সামান্য জল দিয়ে কড়াই ঢাকা দিয়ে দিন। কিছুক্ষন পর মাংসের পিসগুলোর রং বাদামি হয়ে এলে সব গুঁড়ো মশলাগুলো এক এক করে দিন।

জাফরান আর দুধের মিশ্রণটাও দিয়ে দিন। ৩-৪ মিনিট রান্নার পর স্বাদ অনুযায়ী নুন দিন। এরপর ফেটিয়ে রাখা টকদই মাংসে মিশিয়ে দিন। ৩-৪ মিনিট রান্না করুন। এরপর গরম মশলা, খোয়া , বাদাম বাটা , আর কেওড়ার জল দিয়ে হালকা আঁচে রান্না করুন। মাটনের পিস্ নরম হতে শুরু করে গ্যাস বন্ধ করে দিন। উপর থেকে ফ্রেশ ধনেপাতা ছড়িয়ে পোলাও বা নানের সাথে সার্ভে করুন কাশ্মীরি এই রান্না (Mutton rogan josh)।

এই মুহূর্তে

x