24.9 C
Durgapur
Tuesday, April 20, 2021

পুজোর মেনুতে রাখুন জিভে জল আনা নারকেল-বাগদার যুগলবন্দী

ডিজিটাল ডেস্ক , জেলার খবর: নারকেল দিয়ে চিংড়ির (Prawn) এই পদ বাগদা বা গলদা যা দিয়েই করবেন স্বাদে বাজিমাত করবে। একঘেয়েমি মালাইকারি বা দাবি চিংড়ি (Prawn) না বানিয়ে উৎসবের দিনে অল্প সময় খরচ করেই বানিয়ে ফেলুন নারকেল-বাগদার যুগলবন্দী (Prawn with coconut) ।

উপকরণ- ১ টি নারকেল করানো , ২৫০ গ্ৰাম বাগদা চিংড়ি (চাইলে গলদা দিয়েও বানাতে পারেন) , ২ টেবিল চামচ পোস্তবাটা , ২ টেবিল চামচ সরষেবাটা , ২ চা চামচ কাঁচালঙ্কা কুঁচি , ২ টেবিল চামচ পেঁয়াজবাটা , ১/২ কাপ সরষের তেল , হলুদ -১ চা চামচ ( চাইলে না দিতেও পারেন ) , প্রয়োজনমতো নুন।

প্রণালী- চিংড়ি মাছগুলো প্রথমে ভালো করে শিরা ছাড়িয়ে নুন, হলুদ মাখিয়ে রেখে দিন। কড়াইতে তেল গরম করে চিংড়িগুলো হালকা সাঁতলে নিন । এরপর ওই তেলে পেঁয়াজ বাটা, হলুদ দিয়ে হালকা নাড়ুন। এবার কাঁচা লঙ্কা কুচি, সর্ষে বাটা , পোস্তবাটা , নারকেল বাটা , স্বাদমতো নুন দিয়ে ভাল করে মিশিয়ে নিন । পরপর চিংড়িগুলো সাজিয়ে অল্প জল দিন, যাতে গ্রেভি শুকিয়ে গিয়ে কড়াইতে লেগে না যায়। কড়াই চাপা দিয়ে ঢিমে আঁচে ৫ মিনিট রান্না করুন । মাখামাখা হয়ে গেলে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন নারকেল-বাগদার যুগলবন্দী (Prawn with coconut)। মাছ-মাংসকেও হার মানাবে এই পদ

এই মুহূর্তে

x