24.9 C
Durgapur
Tuesday, April 20, 2021

ইলিশের একঘেঁয়ে পদ খেয়ে বোর ? ট্রাই করুন ‘গন্ধরাজ ইলিশ’

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: বাঙালি মানেই মাছে-ভাতে। আর কোনো উৎসব অনুষ্ঠানে পাতে মাছের পদ না থাকলে খাওয়াটাই যেন বৃথা। পুজোর সময় পাতে যদি পড়ে ইলিশের কোনো পদ ! তাহলে তো কথায় নেই । ট্যাঁকের পয়সা খরচ করে বাইরে কেন বাড়িতেই জমিয়ে সারুন পুজোর ভুরিভোজ। ঝটপট বানিয়ে ফেলুন গন্ধরাজ ইলিশ (Ilish)।

উপকরণ: ইলিশ মাছ (Ilish) ৬ পিস্ , গন্ধরাজ লেবু- ১টি , গন্ধরাজ লেবু পাতা- ২টি , পেঁয়াজ বাটা- ২ টেবিল চামচ , আদা বাটা- ১ চা চামচ , রসুন বাটা- ১ চা চামচ , হলুদ গুঁড়ো ১/২ চা চামচ , শুকনো লঙ্কাগুঁড়ো – ১ চা চামচ , কাঁচা লঙ্কা – ৪-৫টি , সরষের তেল- ৩ টেবিল চামচ , চিনি ও নুন – স্বাদ অনুযায়ী।

প্রণালী: ইলিশ (Ilish) মাছের পিসগুলো প্রথমে ২ টেবিল চামচ লেবুর রস দিয়ে ১৫ মিনিটের জন্য ম্যারিনেট করে রাখুন। এরপর পেঁয়াজ বাটা , আদাবাটা, রসুন বাটা , শুকনো লঙ্কা আর হলুদ গুঁড়ো দিয়ে অডিও আরও ১৫ মিনিট মেখে রাখুন। এবার কড়াইয়ে তেল গরম করে মশলা সমেত মাছগুলো দিয়ে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছাড়লে সামান্য জল দিয়ে মিনিট পাঁচেক ঢেকে রান্না করুন। এবার মাছগুলো সাবধানে উল্টে লেবু পাতা, কাঁচালঙ্কা , স্বাদমতো নুন ও চিনি দিন। গ্যাস বন্ধ করে লেবুর রস দিয়ে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন গন্ধরাজ ইলিশ (Ilish) ।

এই মুহূর্তে

x