33 C
Durgapur
Saturday, April 17, 2021

পুজোর দিনে ঝটপট বানিয়ে ফেলুন ভুনা খিচুড়ি

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: পুজো মানেই খিচুড়ি (khichdi) মাস্ট। কিন্তু এবছর কোভিড বিধির কারণে একসঙ্গে দলবেঁধে পুজোর খিচুড়ি খাওয়া তো যাবে না ! তাই মন খারাপ না করে বাড়িতেই বানিয়ে নি ঝটপট ভুনা খিচুড়ি (khichdi) ।

উপকরণ: পোলাওয়ের চাল- ৪ কাপ , মুগ ডাল- ১ কাপ (শুকনো কড়াইয়ে ভেজে নেওয়া হলে ভালো) , বুটের ডাল- ১/২ কাপ , মসুর ডাল- ১/২ কাপ, এলাচ- ৩/৪টি , দারুচিনি- ১টি , তেজপাতা ও লবঙ্গ- ২/৩টি , আদাকুচি- ১ চামচ, কাঁচালঙ্কা – ১০/১২টি, , সর্ষের তেল- ১/২ কাপ , ঘি- ৩ টেবিল চামচ , নুন ও চিনি- স্বাদ মতো ,গরম জল- সাড়ে ৭ কাপ (চাল মাপার কাপ)

প্রণালী: রান্নার ৩০ মিনিট আগে চাল ধুয়ে জলে ভিজিয়ে রাখবেন। তার আগে ছোলার ডাল ভিজিয়ে রাখুন। মুগডাল ভেজে নিয়ে ঠাণ্ডা করে চালের সঙ্গে ভিজিয়ে রাখুন ৷ এবার হাঁড়ি চাপিয়ে সর্ষের তেল গরম করে গোটা গরম মসলা, আদাকুচি আর কাঁচালঙ্কা দিয়ে কয়েক সেকেন্ড ভাজুন। এবার জল ঝরানো চাল, তিন রকম ডাল দিয়ে মিনিট পাঁচ – ছয় মিনিট একসঙ্গে ভাজুন। চাল আর ডাল যত বেশি ভালো করে ভাজবেন খিচুড়ি (khichdi) তত বেশি ঝরঝরে থাকবে।

বেশ কিছুক্ষন ভাজার পর সুগন্ধ বের হলে পরিমান মতো গরম জল আর স্বাদমতো নুন,চিনি দিয়ে দুতিনবার (ফুটে) আসা পর্যন্ত অপেক্ষা করুন । চাল-ডাল একসাথে নেড়ে নিয়ে ২৫ মিনিট ঢেকে দমে রেখে রান্না করুন ৷ মাঝখানে ঢাকনা খুলবেন না। ২০ থেকে ২৫ মিনিট পর ঢাকনা খুলে উপর থেকে ঘি ছড়িয়ে দিন। পছন্দ মতো ভাজার সঙ্গে গরম গরম পরিবেশন করুন ভুনা খিচুড়ি (khichdi) । ইচ্ছা হলে এর মধ্যে সবজিও দিতে পারেন।

এই মুহূর্তে

x