25 C
Durgapur
Saturday, January 16, 2021

ঘরোয়া অনুষ্ঠানের মধ্যে দিয়ে বিশ্বভারতীতে পালিত গুরুদেবের প্রয়াণ দিবস

শুভময় পাত্র , বীরভূম: ২২ শে শ্রাবণ , বিশেষ উপাসনায় আচার্যের আসনে পদ্মশ্রী সম্মানিত ডাঃ সুশোভন বন্দ্যোপাধ্যায় । আজ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের (Rabindranath Tagore) মৃত্যুবার্ষিকী পালিত হচ্ছে সারাবিশ্বে । ২২ শে শ্রাবণ দিনটিকে সকল রবীন্দ্র অনুরাগীরা তাদের হৃদয়ের মনিকোঠায় আপন আপন ছন্দে পালন করে চলেছেন । হয়তো এবারে গুরুদেবকে তারা প্রকাশ্যে শ্রদ্ধা জ্ঞাপন করতে পারছেন না বর্তমান পরিস্থিতির কারণে । কিন্তু প্রত্যেকেই বিশেষ করে যারা রবীন্দ্র অনুরাগী , তারা আজকের দিনটিকে বিশেষভাবে স্মরণীয় করতে চায়।

একইভাবে কবিগুরুর (Rabindranath Tagore) কর্মক্ষেত্র বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে গুরুদেবকে শ্রদ্ধা জানাতে এদিন ঘরোয়া অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হল কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস। চিরাচরিত প্রথা অনুযায়ী শান্তিনিকেতনের ঐতিহ্যকে বলবৎ রেখেই সকালে উপাসনা গৃহ ছাত্র-ছাত্রী ও কর্মীদের সহযোগিতায় পালিত হল বাইশে শ্রাবণ। এদিনের বিশেষ উপাসনায় আচার্যের আসন অলংকৃত করেছিলেন বোলপুরের স্বনামধন্য এক টাকার ডাক্তার সুশোভন বন্দ্যোপাধ্যায় । পদ্মশ্রী সম্মানে সম্মানিত এই ডাক্তারবাবুকে আজ প্রধান অতিথি হিসাবে নিয়ে এসেছিলেন বিশ্বভারতী কর্তৃপক্ষ। যদিও তিনি বিশ্বভারতীর সঙ্গে বিশেষভাবে জড়িতও বটে।

আজ এই বিশেষ উপাসনায় সংবাদমাধ্যমের প্রবেশ ছিল নিষেধ, ছিল ছবি তোলার উপর নিষেধাজ্ঞা। বিশ্বভারতী কর্তৃপক্ষ পুরোপুরিভাবে ঘরোয়া পদ্ধতিতে পালন করল আজকের দিনটি। আলোচনা, গান, স্মরণ সভা এবং গুরুদেবের ব্যবহৃত আসবাবপত্রে বিশেষ শ্রদ্ধা অর্পণ করলেন বিশ্বভারতীর উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তী ও ডাঃ সুশোভন বন্দ্যোপাধ্যায় সহ বিশ্বভারতীর আধিকারিকরা । আজ এই দিনটিতে অনেকেই উপস্থিত হতে পারেনি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় তথা শান্তিনিকেতনে। আক্ষেপ থাকলেও বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে রবীন্দ্র অনুরাগীরা যে যার ঘরে বসেই গুরুদেবকে (Rabindranath Tagore) স্মরণ ও শ্রদ্ধা জ্ঞাপন করলেন ।

এই মুহূর্তে

x