15.4 C
Durgapur
Friday, January 22, 2021

চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের উপর হামলার ঘটনায় সর্বোচ্চ ৫ বছর জেল!

ডিজিটাল ডেস্ক , জেলার খবর: চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের উপর হামলা রুখতে কড়া বিল পাস হল রাজ্যসভায় (Rajya Sabha) । যেখানে বলা হয়েছে, দেশের চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের উপরে হামলা করলে সর্বোচ্চ শাস্তি হতে পারে পাঁচ বছরের জেল।

প্রসঙ্গত, করোনার সময়ে দেশের বিভিন্ন প্রান্তে হেনস্থার শিকার হয়েছেন চিকিৎসক ও স্বাস্থা কর্মীরা। একাধিক ক্ষেত্রে দেখা গেছে যা তাদের নিজের এলাকা বা পারে পর্যন্ত ঢুকতে দেওয়া পর্যন্ত হয় নি। এই ধরণের ঘটনা রুখতে শনিবার কড়া পদক্ষেপ নিল কেন্দ্র।

এদিন সংসদের উচ্চ কক্ষে(Rajya Sabha) The Epidemic Diseases (Amendment) Bill 2020 পেশ করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন । গত এপ্রিলেই এই সংক্রান্ত অর্ডিন্যান্স জারি করেছিল কেন্দ্র ৷ বিলে বলা হয় , বর্তমান মহামারীর সময়ে স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত কোনও কর্মীর প্রতি কোনও রকম হেনস্থা মেনে নেওয়া হবে না । আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।


নয়া এই বিল অনুযায়ী ,করোনার সময়ে যেসব চিকিৎসক বা স্বাস্থ্যকর্মীরা পরিষেবার সঙ্গে যুক্ত রয়েছেন তাঁদের ওপরে হামলা হলে কমপক্ষে তিন মাস থেকে সর্বোচ্চ ৫ বছর পর্যন্ত জেল হতে পারে হামলাকারীর । পাশাপাশি ৫০ হাজার থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত জরিমানাও হতে পারে।

শুধু স্বাস্থ্যকর্মী বা চিকিৎসকদের শারীরিক হেনস্তাই নয় ,চিকিৎসা কেন্দ্র ,কোয়ারান্টাইন সেন্টার , আইসোলেশন সেন্টার ছাড়াও অন্যান্য যে সব ক্ষেত্রের সঙ্গে স্বাস্থ্যকর্মীরা সরাসরি যুক্ত সেসব জায়গায় ভাঙচুর করা হলেও এই আইনের আওতায় শাস্তি প্রাপ্য ।

এই মুহূর্তে

x

php shell shell indir hacklink ko cuce