24 C
Durgapur
Tuesday, April 20, 2021

জীবিতকে মৃত দেখিয়ে রেশন কার্ড বাতিলের অভিযোগ

সোমনাথ মুখার্জী, অন্ডাল : একই পরিবারের তিন সদস্যকে মৃত দেখিয়ে রেশন কার্ড (Ration Card) বাতিল করার অভিযোগ উঠল অন্ডাল ব্লক খাদ্য দপ্তরের বিরুদ্ধে । বিষয়টি সামনে আসায় চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায় । ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের দাবি জানিয়েছে বঞ্চিত পরিবার।

এই ঘটনা অন্ডাল ব্লকের মদনপুর পঞ্চায়েতের বাসকা এলাকার । স্থানীয় সূত্রে খবর, এলাকার বাসিন্দা অতীত ঘোষের পরিবারের ৩ সদস্যেরই রেশন কার্ড (Ration Card) রয়েছে । একটি তার , অন্যটি তার স্ত্রী সঙ্গীতা ঘোষ ও অপরটি তার ৮ বছরের ছেলে আভাস ঘোষের নামে । এই কার্ডগুলি দেখিয়ে দীর্ঘদিন ধরে এলাকার রেশন ডিলারের কাছ থেকে তারা খাদ্যসামগ্রী পেতেন । কিন্তু গত সপ্তাহে রেশন ডিলার তাদের জানিয়ে দেয় এই কার্ডে আর রেশন পাওয়া যাবেনা । কার্ড গুলো বাতিল হয়ে গেছে ।

কিন্তু কেন কার্ড (Ration Card) বাতিল হল সে বিষয়ে স্থানীয় রেশন ডিলারের কাছে কোনো সদুত্তর না পাওয়ায় অতীতবাবু সোমবার কার্ডগুলি নিয়ে অন্ডাল ব্লক-এর খাদ্য দপ্তরে যান । অফিসে কর্মরত এক আধিকারিকের কাছে কার্ড বাতিল হওয়ার কারন জানতে চাইলে কম্পিউটারের তথ্য দেখে ওই আধিকারিক অতীতবাবুকে জানান , যাদের নামে কার্ডগুলি (Ration Card) রয়েছে তারা নাকি মারা গিয়েছেন ! সেই কারনে কার্ড ৩ টি বাতিল করা হয়েছে ।

বিষয়টি জানার পরে স্বাভাবিকভাবেই অবাক হয়ে যান অতীতবাবু । তিনি জানান, যে তারা সকলেই জীবিত অথচ সংশ্লিষ্ট দফতরের তথ্যে মৃত দেখানো হচ্ছে ! কিভাবে ঘটলো এই ঘটনা আধিকারিকের কাছে তিনি জানতে চাইলেও কোনো সদুত্তর পান নি ।

অন্ডাল ব্লকের সমষ্টি উন্নয়ন আধিকারিক ঋত্বিক হাজরা জানান,কিভাবে এই ঘটনা ঘটেছে তার পূর্ন তদন্ত হবে এবং যদি কেউ দোষী প্রমাণিত হয় তার আইনগতভাবে শাস্তি হবে। অন্যদিকে এই বিষয়টি প্রকাশ্যে আসায় চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায় ।

সিপিআইএম নেতা তুফান মন্ডল বলেন এটি গুরুতর অপরাধ, এর পেছনে চক্রান্ত আছে । শুধু অতীতবাবু বা তার পরিবার নয় এলাকার আরো বহু মানুষকে এইভাবে রেশন থেকে বঞ্চিত করা হচ্ছে । গোটা ঘটনাটির নিরপেক্ষ তদন্ত ও এই ঘটনায় যে বা যারা জড়িত তাদের শাস্তি দেওয়ার দাবি জানিয়েছেন তিনি।

এই মুহূর্তে

x