25.4 C
Durgapur
Friday, April 16, 2021

গতি ও প্রভাবে এগিয়ে ডিজিটাল সংবাদমাধ্যম, সংযত করতে নির্দিষ্ট গাইডলাইন প্রয়োজন

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: প্রভাব মারাত্মক , মুহূর্তেই ভাইরাল -তাই ডিজিটাল সংবাদমাধ্যম (Digital Media) নিয়ে আগে সতর্ক হতে চায় কেন্দ্র । বৈদ্যুতিন সংবাদমাধ্যমেরও আগে ডিজিটাল সংবাদমাধ্যম নিয়ে সতর্ক হতে হবে বলে সুপ্রিম কোর্টে বিবৃতি পেশ করল কেন্দ্রীয় সরকার।

সরকারের তরফে দেওয়া ওই বিবৃতিতে জানানো হয়েছে, বর্তমান পরিস্থিতিতে মানব জীবনে ডিজিটাল মিডিয়ার (Digital Media) প্রভাব যথেষ্ট বেড়েছে। ফলে ডিজিটাল সংবাদমাধ্যমগুলিতে প্রকাশিত খবরের স্বচ্ছতা ও মান রক্ষিত হচ্ছে কিনা তা দেখার দায়িত্বও অনেক বেশি। সেই কারনে ডিজিটাল মিডিয়াকে সংযত করার জন্য নির্দিষ্ট আইন ও গাইডলাইন আনার প্রয়োজন রয়েছে ।

প্রসঙ্গত,সুদর্শন টিভি নামের একটি বেসরকারি খবরের চ্যানেলের বিরুদ্ধে মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে । অভিযোগ, সেই চ্যানেলে দাবি করা হয় দেশের সরকারি চাকরির ক্ষেত্রে মুসলমানরা অনুপ্রবেশ করছে।
সংবাদমাধ্যমের এহেন মন্তব্য প্রসঙ্গে চলা মামলার শুনানিতে এদিন সরকার সর্বোচ্চ আদালতে ডিজিটাল সংবাদমাধ্যমের বিষয়ে সতর্ক হওয়ার কথা বলে।

সরকারের বক্তব্য , ডিজিটাল মাধ্যমের (Digital Media) গতি অনেক দ্রুত।হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের মতো অ্যাপের মাধ্যমে এর ভাইরাল হয়ে পড়ার সুযোগ অনেক বেশি। যেহেতু ডিজিটাল সংবাদমাধ্যমের এমন গুরুতর প্রভাব রয়েছে, তাই আদালতকে প্রথমে ডিজিটাল সংবাদমাধ্যম নিয়ে সতর্ক হতে হবে

প্রিন্ট মিডিয়া ও ইলেক্ট্রনিক মিডিয়ায় যথেষ্ট প্রস্তুতি নিয়ে ও বিচার বিবেচনা করে খবর প্রকাশ করা হলেও ডিজিটাল মাধ্যমের (Digital Media) ক্ষেত্রে দেখা যায় অনেক সময় বাক স্বাধীনতা ও সংবাদমাধ্যমের দায়িত্বর মধ্যে ভারসাম্য রক্ষিত হয় না । তাই সবার আগে ডিজিটাল মিডিয়াকে সংযত করতে নির্দিষ্ট গাইডলাইন বেঁধে দেওয়া প্রয়োজন।

এই মুহূর্তে

x