33 C
Durgapur
Saturday, April 17, 2021

বিশ্বভারতীতে ফের বিক্ষোভ , সামিল গবেষকরা

শুভময় পাত্র,বীরভূম: বিশ্বভারতীতে ফের বিক্ষোভ (Protest) । এবারের বিক্ষোভে সামিল হলেন গবেষকরা। জানা গেছে ফেলোশিপের দাবিতে গবেষকদের এই বিক্ষোভ । বিগত দুই বছর ধরে বিশ্বভারতীতে গবেষণারত ছাত্র-ছাত্রীদের ফেলোশিপের টাকা বন্ধ করে দিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ।

প্রতিবাদে শুক্রবার সকাল থেকেই ফেলোশিপের টাকার দাবিতে হাতে প্ল্যাকার্ড নিয়ে বিশ্বভারতী কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখান গবেষক ছাত্রছাত্রীরা। তাদের অভিযোগ, ২০১৭ সালের মে মাসের পর থেকে বিশ্বভারতী কর্তৃপক্ষ ফেলোশিপ দেওয়া বন্ধ করে দিয়েছে। ২০১৮ তে যারা গবেষণা করতে আসেন বিশ্বভারতীতে তারা বিগত দুই বছর ফেলোশিপের কোনও টাকা পাননি বলে জানিয়েছেন। আর সেই কারণেই আজ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিশ্বভারতীর নির্ধারিত নো ডিস্টার্ব জোনের বাইরে শান্তিপূর্ণ বিক্ষোভে সামিল হন বিশ্বভারতী গবেষক ছাত্রছাত্রীরা ।

তারা অভিযোগ জানিয়েছেন বিশ্বভারতী কর্তৃপক্ষের কাছে একাডেমিক বিষয়ের থেকে non-academic বিষয়ের গুরুত্বটা এখন বেশি হয়ে দাঁড়িয়েছে। তাই তাদের কাছে প্রাচীর দেওয়ার জন্য অর্থ থাকলেও গবেষণারত ছাত্র-ছাত্রীদের ফেলোশিপ দেওয়ার কথা কর্তৃপক্ষ চিন্তাভাবনা করছেন না। অন্যদিকে তারা এও জানিয়েছেন উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তীর কাছে তারা দেখা করতে চাইলে তাদের সঙ্গে কোনরকম সাক্ষাৎ করতে দেওয়া হচ্ছে না।

সেই সঙ্গে তারা গবেষক ছাত্রছাত্রীরা এও জানিয়েছেন বিশ্বভারতীর উপাচার্য যদি তাদের ফেলোশিপের ব্যাপারে কোনরকম ব্যবস্থাপনা না নেয় তাহলে আগামী দিনে বৃহত্তর আন্দোলনের পথে নামবেন ।

এই মুহূর্তে

x