17.3 C
Durgapur
Monday, January 25, 2021

বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন প্রয়োগে অনুমোদন রাশিয়ায়

ডিজিটাল ডেস্ক জেলার খবর: মঙ্গলবার, রেজিস্টার হল বিশ্বের প্রথম করোনা ভ্যাক্সিন (Vaccine)। বিশ্বের প্রথম ভ্যাকসিন বাজারে আনার দাবি আগেই জানিয়েছিল রাশিয়া সরকার । আজ সকালে ক্যাবিনেট সেশনের ব্রডকাস্টে একথা ঘোষণা করলেন ভ্লাদিমির পুতিন । বক্তব্যে তিনি বলেন, ‘আজ সকালে বিশ্বে প্রথমবার করোনা ভ্যাকসিন (Vaccine) রেজিস্টার হল । অর্থাৎ রাশিয়ায় করোনা ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দেওয়া হল।

মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট আরও জানান যে, নানা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে নিজের যোগ্যতা অর্জন করেছে ওই ভ্যাকসিন । আমি জানি এতে ভাইরাসকে প্রতিরোধ করার ক্ষমতা তৈরি হবে।’ শুধু তাই নয় তার এক মেয়েকেও এই ভ্যাকসিন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন পুতিন।

কিন্তু কিভাবে কাজ করবে এই টিকা? মস্কোর গ্যামলিয়া রিসার্চ ইনস্টিটিউটের ডিরেক্টর আলেকজান্ডার গিন্টসবার্গ এই সম্পর্কে জানান, এই ভ্যাকসিন মানবদেহে প্রয়োগের পর কিছু জড় বা নিষ্প্রাণ পার্টিকলস তৈরি করবে দেহে । সেখান থেকেই তৈরি হবে করোনা প্রতিরোধী অ্যান্টিবডি । এখনো পর্যন্ত ট্রায়াল পর্যায়ে যারা যারা ভ্যাকসিন নিয়েছেন তাদের কোনো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় নি বলে দাবি করেছেন বিজ্ঞানীরা । তবে এই ভ্যাকসিন প্রয়োগের ফলে শক্তিশালী অ্যান্টিবডি তৈরি হওয়ার কাজ শুরু হবে দেহে , সেই কারণে জ্বর আসতে পারে। যে কোনো ভ্যাকসিন প্রয়োগের পর যা স্বাভাবিক লক্ষ্মণ ।

রুশ প্রশাসনের তরফে জানানো হয় , আগে স্বাস্থ্যকর্মীদের শরীরে প্রয়োগ করা হবে এই ভ্যাকসিন (Vaccine) । তারপর মাস ভ্যাকসিনেশনের কাজ শুরু করবে সরকার । সব কিছু ঠিক থাকলে অক্টোবরের মধ্যেই তা বাজারে চলে আসার কথা

এই মুহূর্তে

x

php shell shell indir hacklink ko cuce