17 C
Durgapur
Saturday, January 23, 2021

রাশিয়ায় মানবদেহে করোনা ভ্যাকসিনের প্রথম সফল প্রয়োগ

ডিজিটাল ডেস্ক , জেলার খবর: বিশ্বজুড়ে দুরন্ত গতিতে ছড়িয়ে পড়ছে করোনা। বিশ্বের তাবড় তাবড় বিজ্ঞানীরা মুহুর্মুহু পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছেন প্রতিষেধকের । এরই মাঝে আশার আলো দেখাল রাশিয়া (Russia) । করোনা ভ্যাকসিনের প্রথম ট্রায়ালে (মানব শরীরে) সাফল্য ঘোষণা করল এই দেশ ।

রাশিয়ার (Russia) মস্কোয় অবস্থিত প্রাচীনতম মেডিক্যাল ইউনিভার্সিটি, সেচেনভ ফার্স্ট মস্কো স্টেট মেডিকেল ইউনিভার্সিটিতে স্বেচ্ছাসেবকদের উপর ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল হয়। পরীক্ষামূলক এই প্রয়োগের প্রাথমিক পর্বে সফলতা এসেছে বলে জানিয়েছেন ইনস্টিটিউট ফর ট্রানসলাশনাল মেডিসিন অ্যান্ড বায়োটেকনোলজির ডিরেক্টর ভাদিম টারাসোভ ।

সেচেনভ ফার্স্ট মস্কো স্টেট মেডিকেল ইউনিভার্সিটিতে এই পরীক্ষামূলক ট্রায়াল শুরু হয় গত ১৮ জুন । করোনা ভ্যাকসিন তৈরী করে রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি বিভাগ । মানব ট্রায়ালের প্রথম পর্বে যে সমস্ত স্বেচ্ছাসেবকদের উপর এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিল তাদের বুধবার ছেড়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে ইউনিভার্সিটির পক্ষ থেকে। দ্বিতীয় পর্যায়ে যাদের উপর প্রয়োগ করা হয়েছে ভ্যাকসিন তাঁরা ছাড়া পাবেন আগামী সপ্তাহে।

সেচেনভ ফার্স্ট মস্কো স্টেট মেডিকেল ইউনিভার্সিটির তরফে দাবি করা হয়েছে পরীক্ষামূলক এই প্রয়োগ সফল হয়েছে । ইনস্টিটিউট অফ মেডিকাল প্যারাসাইটোলজির ডিরেক্টর আলেকজান্ডার লুকাসেভ জানান আবিষ্কৃত এই করোনা ভ্যাকসিন সম্পূর্ণ নিরাপদ । যদি প্রতিটি গ্রুপে এই পরীক্ষা সফল হয়, তবে এই ভ্যাকসিনই হবে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন, যা মানবদেহে নিরাপদে প্রয়োগ করা যাবে । সেই সঙ্গে ভয়ংকর এই মহামারী প্রতিরোধে ভ্যাকসিন আবিষ্কার করে বিশ্বের মধ্যে বড়সড় নজির সৃষ্টি করবে রাশিয়া (Russia)।

এই মুহূর্তে

x

php shell shell indir hacklink ko cuce