28 C
Durgapur
Friday, May 7, 2021

লকডাউনে কমেছে বিক্রি, আর্থিক ক্ষতির মুখে পান চাষীরা

নরেশ ভকত, বাঁকুড়াঃ করোনা লকডাউন (Lockdown) সব কেমন যেন ওলট পালট করে দিয়েছে গোটা বিশ্বের মানুষের জীবনযাত্রাকে । অর্থনৈতিকভাবে বিভিন্ন দেশ আজ দুর্বল হয়ে পড়েছে । ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সমস্ত দেশ নিজের মতো করে লড়ছে।

লকডাউন এর জেরে এবার ক্ষতির মুখে পড়তে হয়েছে পানচাষীদের । বাজারে বিক্রি (Sales) নেই পানের , ফলে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন বাঁকুড়ার বিষ্ণুপুর থানার দ্বারিকা পঞ্চায়েতের আঁইচবাড়ি গ্রামের পান চাষীরা । স্থানীয় সূত্রে জানা যায়, এই গ্রামে চারটি পরিবার পান চাষ করে সারাবছর সংসার চালাতেন। কিন্তু বর্তমান কঠিন পরিস্থিতির মুখোমুখি হয়ে বাজার ঘাট বন্ধ তার উপর চাহিদা অনেকটাই কমেছে পানের ।

তাছাড়াও গত আমফান ঝড়ে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয়েছে পান চাষিদের । সরকার থেকে যে ক্ষতিপূরণ পেয়েছেন তাতে পুনরায় পান চাষ করে উঠতে পারেননি গ্রামের তিনটি পরিবার । ফলে পান চাষ বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন তারা । কিন্তু অনেক কষ্টের মধ্যেও উদয় ডক নামে এক পানচাষি কোনরকমে পানের বরজ টিকিয়ে রেখেছেন । তবে দাম না থাকায় তাকেও পড়তে হচ্ছে আর্থিক ক্ষতির মুখে।

উদয় ডক জানান, পান চাষ করেই সারাবছর আমাদের সংসার চলে কিন্তু এখন দাম না থাকায় আমাদেরকে আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে । তাই এমতাবস্থায় সরকার যদি আমাদেরকে আর্থিকভাবে একটু সহযোগিতা করে তাহলে খুব উপকৃত হয় । বিষ্ণুপুরের এসডিও অনুপ কুমার দত্ত জানান, আমরা পান চাষিদের সঙ্গে কথা বলে খোঁজ খবর নিয়ে দেখছি সরকারিভাবে তাদের পাশে যতটুকু থাকা যায় আমরা তার চেষ্টা করব । সরকারি আশ্বস্ত পাওয়া গেলেও কবে পান চাষিদের মুখে হাসি ফুটবে তা তো সময়ই বলবে ।

এই মুহূর্তে

x