31.3 C
Durgapur
Monday, July 26, 2021

২১ শে সেপ্টেম্বর থেকে শর্ত সাপেক্ষ স্কুল খোলায় অনুমতি কেন্দ্রের

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছেছে প্রায় ৯০ হাজারের কাছাকাছি , মৃতের সংখ্যাও নেহাত কম নয়। এই পরিস্থিতির মধ্যে স্কুল খোলার (Schools Reopen) সিদ্ধান্ত নিল কেন্দ্র। ২১ সেপ্টেম্বর থেকে আংশিক ভাবে স্কুল খোলার (Schools Reopen) অনুমতি দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে । মঙ্গলবার এই সংক্রান্ত নতুন গাইডলাইন প্রকাশ করা হয়

নির্দেশিকায বলা হয়েছে, কেবলমাত্র নবম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীরাই এই পরিস্থিতির মধ্যে স্কুলে যাওয়ার অনুমতি পাচ্ছে ,ছোটদের জন্য এখন স্কুল খোলার কোনও প্রশ্ন নেই।

গাইডলাইনে বলা হয়েছে, করোনা পরিস্থিতিতে পড়ুয়াদের স্কুলে যাওয়া বাধ্যতামূলক নয়। তারা চাইলে অনলাইন ক্লাসও করতে পারে। তবে, নবম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীরা চাইলে স্কুলে যেতে পারবে। সেক্ষেত্রে অভিভাবকদের থেকে লিখিত অনুমতি লাগবে। তবে করোনা কালীন স্কুল প্রার্থনা , মাঠে খেলাধুলা বন্ধ থাকবে।

স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, সংক্রমণ এড়াতে সমস্ত কোভিড বিধি মেনেই স্কুলে আসতে হবে এবং ক্লাস করতে হবে পড়ুয়াদের। ছাত্রছাত্রীরা কোভিড বিধি ঠিকমতো পালন করছে কি না, সেদিকে নজর রাখবেন শিক্ষক-শিক্ষিকা ও স্কুলের অন্যান্য স্টাফরা। ক্লাস, স্টাফ রুম, অফিস, ক্যাফেটেরিয়া সর্বত্রই সংক্রমণ এড়াতে ৬ ফুটের দূরত্ব বজায় রাখতে হবে।

মুখে মাস্ক, স্যানিটাইজারের ব্যবস্থা আবশ্যিক। হাঁচি বা কাশির সময় মুখ চেপে রাখতে হবে। কোনো ছাত্রছাত্রী অসুস্থ থাকলে তা আগে থেকে স্কুলকে জানাতে হবে। স্কুল চত্বরে প্রকাশ্যে থুতু ফেলা যাবে না। তবে শুধুমাত্র কনটেনমেন্ট জোনের বাইরের স্কুলগুলিই খোলা হবে।

কোনও শিক্ষক কিংবা পড়ুয়া যাঁরা কনটেনমেন্ট জোনের মধ্যে থাকেন, তাঁরা স্কুলে যেতে পারবেন না। অন্যদিকে যে সমস্ত স্কুলগুলিকে এতদিন কোয়ারেন্টাইন সেন্টার হিসেবে ব্যবহার করা হয়েছে, সেগুলি ভালভাবে স্যানিটাইজ করে তবেই পঠনপাঠন শুরু করা হবে। আপাতত ৫০ শতাংশ কর্মী নিয়েই চালাতে হবে স্কুলের কাজ ।

এই মুহূর্তে

x