34.1 C
Durgapur
Wednesday, May 19, 2021

সরকারী টাকা নয়ছয় ! পরিত্যক্ত অবস্থায় পরে রয়েছে লাউদোহার কঠিন তরল বর্জ্য নিষ্কাশন কেন্দ্র

সোমনাথ মুখার্জী, লাউদোহা: ২০১৫-১৬ আর্থিক বর্ষে ২০ লক্ষ টাকা ব্যয়ে মানুষের সুবিধার জন্য দুর্গাপুর-ফরিদপুর ব্লকের লাউদোহা এলাকায় তৈরী হয়েছিল কঠিন তরল বর্জ্য নিষ্কাশন কেন্দ্র , যা বর্তমানে পরিত্যক্ত (Abandoned) অবস্থায় পরে রয়েছে। মহা ঘটা করে তৎকালীন জেলাশাসক সৌমিত্র মোহনের উপস্থিতিতে উদ্বোধন হয় কেন্দ্রটির । ব্লক সূত্রে জানা যায়, কেন্দ্রটি তৈরি হওয়ার পর সেটি স্থানীয় পঞ্চায়েতের হাতে তুলেও দেওয়া হয় ।

স্থানীয়দের অভিযোগ, এই ঠিন তরল বর্জ্য নিষ্কাশন কেন্দ্রটি তৈরির পর প্রশাসনের তরফে বলা হয়েছিল যে, এলাকার আবর্জনা সংগ্রহ করে এই কেন্দ্রে এনে তা থেকে জৈব সার তৈরি করা হবে । একদিকে এলাকা দূষণ মুক্ত হবে তেমনি এলাকার কিছু মানুষের কাজের সংস্থান হবে ।

কিন্তু উদ্বোধন হওয়ার পর দীর্ঘ ৪ বছর পেরিয়ে গেলেও একদিনের জন্যও কেন্দ্রর কাজ শুরু হয়নি । ফলে অবহেলায় পড়ে থাকতে থাকতে জঙ্গলে পরিণত হয়েছে লাউদোহা পঞ্চায়েত এলাকার এই ‘কঠিন তরল বর্জ্য নিষ্কাশন কেন্দ্র ‘ ।

বর্তমানে এই জায়গা অসামাজিক কাজকর্মের আখড়া হয়ে উঠেছে এমনটাই অভিযোগ করছেন এলাকাবাসী। দীর্ঘদিন এভাবে (Abandoned) কঠিন তরল বর্জ্য নিষ্কাশন কেন্দ্রটি অবহেলায় পড়ে থাকতে থাকতে এখন মেষ পালকদের ভেড়ার লোম রাখার জায়গায় পরিণত হয়েছে। দিনে দিনে চুরি গেছে কেন্দ্রটির দরজা, জানালা সব কিছু ।

এই ব্যাপারে লাউদোহা পঞ্চায়েত প্রধান পিনাকী ব্যানার্জি জানান,দীর্ঘদিন এই কেন্দ্রটির কাজ শুরু হয়নি ঠিক কথা। কিছু স্থানীয় কারণের জন্য। তবে এই কেন্দ্রটির কাজ খুব শীঘ্রই শুরু হবার কথা ছিল । সেই মুহূর্তেই তিনি খবর পান যে কেন্দ্রটির দরজা,জানালা চুরি হয়েছে। এই ব্যাপারে পঞ্চায়েতের তরফে ফরিদপুর থানায় লিখিত অভিযোগ জানানো হয়েছে। তবে তিনি আশাবাদী যে সমস্ত সমস্যা মিটিয়ে দ্রুত এই কঠিন তরল বর্জ্য নিষ্কাশন কেন্দ্রটির কাজ শুরু করবে পঞ্চায়েত ।

এই মুহূর্তে

x