33.7 C
Durgapur
Monday, June 14, 2021

দেব সেনাপতির আরাধনায় মেতে উঠেছে সোনামুখী

নরেশ ভকত,বাঁকুড়াঃ কালীপুজোর রেশ কাটেনি এখনো তার মধ্যেই গোটা শহর মেতে উঠেছে দেব সেনাপতি কার্তিকের আরাধনায় । উল্লেখ্য, সোনামুখী (Sonamukhi) শহরে প্রায় শ’খানেক কার্তিক পুজো হয়ে থাকে । এই পুজোগুলির মধ্যে মাইত কার্তিক বা মধ্যম কার্তিক ,বড়ো কার্তিক, মহিষঘোট কার্তিক উল্লেখযোগ্য । পুজোগুলিকে ঘিরে রয়েছে প্রাচীন কিছু ইতিহাসও

সোনামুখী (Sonamukhi) পৌরসভার ১১ নম্বর ওয়ার্ডের অন্যতম পুজো হল মহিষঘোট কার্তিক । জানা যায়, একটা সময় এই এলাকা জঙ্গলে পরিপূর্ণ ছিল এবং এখানে মহিষের বাতান ছিল । বাগালরা এই এলাকায় মহিষ চরাতেন। আনুমানিক সাড়ে চারশ বছর আগে তারাই প্রথম এই মহিষঘোট কার্তিক পুজোর সূচনা করেন। সেই থেকে এই কার্তিকের নাম হয় মহিষঘোট কার্তিক ।

তবে অন্যান্য বছর যে জৌলুস ও আড়ম্বর নিয়ে কার্তিকপুজো হয়ে থাকে এবছর তা আর হচ্ছে না, কারণ নোবেল করোনা ভাইরাস । মহামান্য হাইকোর্টের নির্দেশ মেনে সোনামুখীর সমস্ত পুজো কমিটি তাদের বিভিন্ন অনুষ্ঠানে কাটছাঁট করেছেন । তাছাড়াও এবার হচ্ছে না কালীপুজোর মতই কার্তিক কার্নিভালও । প্রতিবছর সোনামুখী (Sonamukhi) চৌমাথায় ১৭ টি কার্তিক একত্রিত হয়ে বাজি পোড়ানোয অংশগ্রহণ করেন উদ্যোক্তারা , কিন্তু হাইকোর্টের নির্দেশে এবার তা সম্পূর্ণ বন্ধ । স্বাভাবিকভাবেই সাধারণ মানুষের মধ্যে আনন্দ-উচ্ছ্বাস থাকলেও কিছুটা মন খারাপ ।

৩০০ বছরের পুরানো মধ্যম কার্তিক পুজো কমিটির সদস্যরা জানিয়েছেন, এই বছর হাইকোর্টের নির্দেশ মেনে জাঁকজমকভাবে পুজো হচ্ছে না । বড় কার্তিক পুজো কমিটির এক সদস্য নন্দলাল বিচ বলেন , সাড়ে ৪০০ বছর ধরে নিয়ম নিষ্ঠার সঙ্গে পুজো হয়ে আসছে কিন্তু করোনার জন্য এবছর কোন অনুষ্ঠানে হচ্ছে না । পাশাপাশি সাধারণ মানুষকে সচেতন করতে মাস্ক ও স্যানিটাইজারের ব্যবস্থাও থাকছে ।

এ বিষয়ে সোনামুখী (Sonamukhi) পৌরসভার বর্তমান প্রশাসক সুরজিৎ মুখার্জি বলেন , মহামান্য হাইকোর্টের নির্দেশ মেনে সোনামুখী শহরের বিখ্যাত কার্তিক পুজো অনুষ্ঠিত হবে । সমস্ত পুজো কমিটি গুলোর সাথে আলাপ-আলোচনা করে হবে কার্তিক পুজো।

এই মুহূর্তে

x