29 C
Durgapur
Friday, May 7, 2021

আর বাড়ি ফেরা হল না , চলে গেলেন সৌমিত্র চট্ট্যোপাধ্যায়

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: শেষ রক্ষা হল না। রবিবার বেলা ১২ টা ১৫ নাগাদ মৃত্যুর কাছে হার মানলেন বর্ষীয়ান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee)। বয়স হয়েছিল ৮৫ বছর।

গত ৬ অক্টোবর থেকে করোনা আক্রান্ত হয়ে মিন্টো পার্ক লাগোয়া বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন অভিনেতা (Soumitra Chatterjee) । এরপর ক্রমশ তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে ইনটেনসিভ কেয়ারে স্থানান্তর করা হয় । কোমর্বিডিটি থাকায় তাঁর স্বাস্থ্য নিয়ে চিন্তায় ছিলেন চিকিৎসকরাও। তবে, দিন কয়েকের মধ্যে করোনা কাটলেও সংক্রমণের জেরে মস্তিষ্কে কিছু সমস্যা দেখা দিয়েছিল।

গত ২৪ ঘণ্টায় ক্রমশ অবস্থার অবনতি হতে শুরু করে। আগে থেকেই এনসেফালোপ্যাথির জটিল সমস্যায় আক্রান্ত ছিলেন অভিনেতা। তবে গত ৪৮ ঘণ্টায় মস্তিষ্কের অবস্থার যথেষ্ট অবনতি হয় । করোনা সংক্রান্ত এনসেফালোপ্যাথি অর্থাৎ মস্তিষ্কের স্নায়ু সংক্রান্ত সমস্যা থেকেই এই পরিণতি । সেই সঙ্গে শরীরে ইউরিয়ার পরিমাণ বেড়ে যাওয়া ,সোডিয়াম,পটাশিয়াম-সহ অন্যান্য মাত্রাও অস্বাভাবিক পর্যায়ে ছিল ।

শনিবার রাত ন’টায বর্ষীয়ান অভিনেতার শারীরিক পরিস্থিতির বিষয়ে মেডিক্যাল বুলেটিন প্রকাশ করে বেলভিউ কর্তৃপক্ষ। বলা হয়, বুধবার বর্ষীয়ান অভিনেতার (Soumitra Chatterjee) ট্র্যাকিওস্টমি করা হয়েছিল, তা সফলভাবেই সম্পন্ন হয় । বৃহস্পতিবার প্রথম পর্যায়ের প্লাজমাফেরেসিস সম্পন্ন হয়, যা সফল হয় নি। উল্টে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। গ্লাসগো কোমা স্কেল অনুযায়ী মস্তিষ্কের স্নায়ুর সূচক ৪-এরও নিচে নেমে গেছে ।

এই স্তর ৩-এ পৌঁছে গেলে ব্রেন ডেথ হিসেবে ধরে নেওয়া হয়। অভিনেতার হার্ট, লিভার, কিডনি এবং ফুসফুস মূলত প্রায় কাজ করছে না। এই পরিস্থিতিতে কোনো আশার আলো না থাকলেও চিকিৎসকরা সবরকমভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

তবে হাজারো চেষ্টা করেও শেষ পর্যন্ত মৃত্যুর কাছে হার মানলেন অভিনেতা(Soumitra Chatterjee) । প্রবীণ অভিনেতার মৃত্যুতে শিল্পী মহলে নেমে এসেছে শোকের ছায়া।

এই মুহূর্তে

x