28 C
Durgapur
Friday, May 7, 2021

স্কুল ফি কমানো নিয়ে হাইকোর্টের সিদ্ধান্তের উপর স্থগিতাদেশ আনল না সুপ্রিম কোর্ট

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: স্কুল ফি নিয়ে সাময়িক স্বস্তি অভিভাবকদের। স্কুল ফি-এর উপর হাইকোর্টের সিদ্ধান্তের উপর কোনো স্থগিতাদেশ আনল না সুপ্রিম কোর্ট (Supreme Court) ।

প্রসঙ্গত, কলকাতা হাইকোর্ট রায় দিয়েছিল বেসরকারি স্কুলগুলির ক্ষেত্রে ২০ শতাংশ ফি কমাতে হবে এবং ২০২০–২১ অর্থবর্ষে স্কুলের ফি বাড়ানো যাবে না। এই বিষয়টি মেনে নিতে না পেরে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে (Supreme Court) গিয়েছিল বেশ রাজ্যের ১৯ টি বেসরকারি স্কুল। তাদের আবেদন ছিল, এই রায়ের ওপর স্থগিতাদেশ দেওয়া হোক। কিন্তু এদিন সুপ্রিম কোর্ট তা খারিজ করে দিয়ে হাইকোর্টের রায়কেই বহাল রাখে।

হাইকোর্টের এক্তিয়ার নিয়ে প্রশ্ন তুলে স্কুলগুলির তরফে বলা হয় যে, হাইকোর্ট যেভাবে ২০ শতাংশ ফি কমানোর কথা বলেছে সেটা বাস্তবে করা সম্ভব নয়। কেননা, লকডাউনের সময়ে স্কুল চালাতে তাদের খরচ অনেক বেড়েছে। সেই খরচ মেটাতে গেলে ফি কমানো সম্ভব নয় । তাছাড়াও স্কুল ফি কমানোর ব্যাপারে হাইকোর্টের নির্দেশিকা দেওয়ার কোনও ক্ষমতা নেই বলেও স্কুল কর্তৃপক্ষ প্রশ্ন তোলে ।

স্কুল কর্তৃপক্ষর আনা এই দুই অভিযোগই এদিন খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট (Supreme Court) । তবে, হাইকোর্ট ওই ২০ শতাংশ ছাড় ছাড়াও অর্থনৈতিক ভাবে দুর্বল অভিভাবকদের আরও কিছু সুবিধা দেওয়ার জন্য যে কমিটি গঠন করার কথা বলেছিল, আপাতত সেই কমিটি গঠন হচ্ছে না বলেই এদিন জানিয়ে দিয়েছে শীর্ষ আদালত (Supreme Court) ।

তবে স্কুল ফি নিয়ে সমস্যার পুরোপুরি নিষ্পত্তি এখনো হয়নি । পরবর্তী শুনানির পরেই সম্ভবত এই নিয়ে নিশ্চিত জানা যাবে , তবে এখনো পরবর্তী শুনানির দিন ধার্য হয়নি।

এই মুহূর্তে

x