24 C
Durgapur
Tuesday, April 20, 2021

বিশ্বভারতীর প্রকাশিত বিজ্ঞপ্তিতে গুরুদেবকে ‘বহিরাগত’ উল্লেখ

শুভময় পাত্র, জেলার খবর :”গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুর নিজে বহিরাগত ছিলেন ; তিনি যদি এই অঞ্চল পছন্দ না করতেন তবে বিশ্বভারতী এখানে বিকশিত হাত না। “- বিশ্বভারতীর প্রকাশিত বিজ্ঞপ্তিতে এইভাবেই ‘বহিরাগত’ উল্লেখিত হলেন কবিগুরু (Rabindranath Tagore) ।

শান্তিনিকেতনের মেলার মাঠের প্রাচীর দেওয়াকে কেন্দ্র করে বোলপুরবাসী , স্থানীয় ব্যবসায়ী সমিতি এবং বিশ্বভারতীর প্রাক্তন ও বর্তমান পড়ুয়াদের সাথে কর্তৃপক্ষের যে চাপানউতোর চলছিল তার প্রেক্ষিতে শনিবার বিশ্বভারতীর তরফে এক বিজ্ঞপ্তি জারি করা হয়। যেখানে মেলার মাঠে প্রাচীর দেওয়ার উদ্দেশ্য এবং একাধিক কারণের কথা তুলে ধরে বিশ্বভারতী কর্তৃপক্ষ । ৭ পাতার এই বিজ্ঞপ্তিতে বিশ্বভারতী নিজেদের পক্ষে দুটি ভাগে মোট ১৮ টি ( ‘ক’ বিভাগে ৬ টি এবং ‘খ’ বিভাগে ১২ ) কারনের কথা উল্লেখ করেছে। ‘ক’ বিভাগে উল্লিখিত প্রথম কারণে গুরুদেবকে (Rabindranath Tagore) ‘বহিরাগত’ উল্লেখ করেছেন উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তী

visva bharati

বিশ্বকবির হাতে গড়া বিশ্বভারতীতে তাঁকে ‘বহিরাগত’ বলে উল্লেখ করায় ক্ষোভ ছড়িয়েছে রবীন্দ্র অনুরাগীদের মনে । এই কাজ উপাচার্য্যের দায়ত্বজ্ঞান হীনতার পরিচয় বলছেন স্থানীয়রা।

বোলপুর ব্যবসায়ী সমিতির সম্পাদক সুনীল সিং এই প্রসঙ্গে জানান, উপাচার্য একজন মানসিক ভারসাম্যহীন । উনি ভুলেই গেছেন কার সম্বন্ধে কি বলছেন । গুরুদেবের (Rabindranath Tagore) সাধের বিশ্বভারতীতে তাঁর এই অপমান মেনে নিতে পারছেন না কেউই।

এই মুহূর্তে

x