34.1 C
Durgapur
Wednesday, May 19, 2021

কৌশিকি অমাবস্যায় বন্ধ থাকছে তারাপীঠ

শুভময় পাত্র ,বীরভূম: এই প্রথমবার কৌশিকি অমাবস্যায় বন্ধ থাকছে তারাপীঠ মন্দির (Tarapith Temple) ।করোনা মহামারীর প্রকোপে সারা বিশ্বে যেভাবে মানুষ আজ সংশয়ে দিনযাপন করছে, সেখানে অনেক কিছুই পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে সাধারণ মানুষ। ঠিক তেমনি ধর্মীয় দিক থেকে বিভিন্ন কর্মসূচিতেও পরিবর্তন আনা হচ্ছে ।

যেমন বন্ধ হল শ্রাবণ মাসে ভোলে বাবার মাথায় জল ঢালা, ঠিক তেমনি কৌশিকী অমাবস্যাকে কেন্দ্র করে তারাপীঠের মায়ের মন্দিরে (Tarapith Temple) যে বিশাল ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন হয় এবারের মত তা বন্ধ করার সিদ্ধান্ত নিল জেলা প্রশাসন থেকে শুরু করে মন্দির কর্তৃপক্ষ ।

এদিন তারাপীঠ রামপুরহাট উন্নয়ন পরিষদের উদ্যোগে এসডিও রামপুরহাট কার্যালয়ের সভাকক্ষে এক বৈঠকের মধ্য দিয়ে এই সিদ্ধান্ত হয়। বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের কৃষি মন্ত্রী ড. আশিস ব্যানার্জি, বীরভূমের জেলাশাসক মৌসুমী গোদারা বসু, বীরভূমের পুলিশ সুপার শ্যাম সিং, বোলপুরের এমপি অসিত মাল ও জেলা পরিষদের মেন্টর অভিজিৎ সিনহা সহ জেলার আরো বেশকিছু আধিকারিক ও তারাপীঠ মন্দির কমিটির সদস্য, হোটেল মালিকরা ।

এদের সকলে উপস্থিতিতে এদিন এই সিদ্ধান্তে উপনীত হয় যে আসন্ন কৌশিকী অমাবস্যা এবারের মত ভক্তদের জন্য বন্ধ করা হবে তারাপীঠ মন্দির (Tarapith Temple) , একই সাথে তারাপীঠ সংলগ্ন যে কটা তীর্থক্ষেত্র আছে যেমন আটলা দেখুরিয়া উদয়পুর মুন্ডমালিনীতলা এবং তারাপীঠ শ্মশান এলাকাতেও কৌশিকী অমাবস্যা উপলক্ষে সমস্ত রকম বিশেষ পূজা, যজ্ঞ অনুষ্ঠান এবছরের মত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে ।

পাশাপাশি রামপুরহাট তারাপীঠ সংলগ্ন সমস্ত হোটেল মালিকদের এই সময় কোনও রকম বুকিং নেওয়া থেকে বিরত থাকতে অনুরোধ করা হয়েছে জেলা প্রশাসনের তরফ থেকে । এদিনের এই বৈঠকের পর সিদ্ধান্ত হয়েছে আগামী ১২ ই আগস্ট থেকে ২০ শে আগস্ট পর্যন্ত বন্ধ থাকবে তারাপীঠ ও সংলগ্ন পীঠস্থানগুলি। তারাপীঠ মন্দির কমিটি ও হোটেল অ্যাসোসিয়েশন এই বৈঠকে হওয়া সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন। যদিও কৌশিকি আমাবস্য চলাকালীন শুধুমাত্র সেবায়েত সংঘের পরিচালনায় সমস্ত রকম নিয়ম মেনে মন্দিরে (Tarapith Temple) নিত্য পূজা হবে বলে জানানো হয়েছে।

এই মুহূর্তে

x