29 C
Durgapur
Monday, August 2, 2021

সারা রাজ্যে বাস (bus service) চলাচল শুরু হলোও বেসরকারি বাসের চাকা নড়ল না বাঁকুড়ায়

সারা রাজ্যে বাস(bus service) চলাচল শুরু হলোও বেসরকারি বাসের চাকা নড়ল না বাঁকুড়ায়

নরেশ ভকত, বাঁকুড়াঃ আজ থেকে সারা রাজ্যে শুরু হলো বাস(bus service) চলাচল। বাঁকুড়া জেলার বিভিন্ন এলাকার মানুষ দূর দূরান্তে যেতে পারবে। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

সেই মতন বৃহস্পতিবার বাঁকুড়ারয় সরকারি বাস পথে নমলেও বেসরকারি বাসের চাকা নড়তে দেখা যায়নি। বাঁকুড়ার মহকুমা শহর বিষ্ণুপুর সহ ইন্দাস, পাত্রসায়র, সোনামুখী, কোতুলপুর সর্বত্রই বেসরকারি বাস বন্ধ ছিল। বর্তমানে করোনা সংক্রমণ কিছু কমায় বাস চালানোর নির্দেশ দিয়েছে নিবান্ন। কিন্তু সেই নির্দেশ কার্যকর করার প্রথম দিনেই দেখা গেল ডিজেলের অত্যাধিক মূল্যবৃদ্ধির জন্য বাস মালিকরা সরকারের কাছে বাস চালানোর ভরতুকির দাবি জানিয়ে বাস চালানো থেকে বিরত থাকল।

এদিন ইন্দাসের সাথী বাস কোম্পানির মালিক শেখ নুরুল আমিন বলেন ‘প্রথমবার লকডাউনের সময় জ্বালানি তেলের যা দাম ছিল তার থেকে এখন দাম অনেক বেড়েছে। তাই এই অবস্থায় ৫০ শতাংশ যাত্রী নিয়ে কোনোভাবেই বাস চালানো সম্ভব নয়। বাস বন্ধ থাকায় আমাদের কর্মীরা দীর্ঘদিন কর্মহীন হয়ে ছিলেন। সেটা জেনেও আমরা বাস চালাতে পারছি না। মুখ্যমন্ত্রীর কাছে আমাদের আবেদন, তিনি কেন্দ্র সরকারকেও বলুন এবং রাজ্য সরকারও তেলের উপর কর কিছুটা ছাড় দিয়ে তেলের দাম কমাক। অথবা বাস চালানোর ক্ষেত্রে আমাদের সরকারি ভরতুকি দেওয়া হোক। তবেই আমরা বাস চালাতে পারবো।

এই মুহূর্তে বাসের ভাড়া বাড়ানোর দাবি তুলছি না। কারণ সাধারণ মানুষের অবস্থাও ভালো নয়। লকডাউনের কারণে সবার অবস্থাই খারাপ। তাই বাড়তি ভাড়া মানুষ এখন গুণতে পারবেন না। তাই মুখ্যমন্ত্রীর কাছে আমাদের এটাই আবেদন। কারণ বাস চালাতে গেলে তেল লাগবে। সেই তেল আমাদের কেউ কম দামে দেবেনা। ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চালালে তেলের দামটাও উঠবে না’।

এই মুহূর্তে

x