15.4 C
Durgapur
Friday, January 22, 2021

পুজোয় সরকারি অনুদানের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলল হাইকোর্ট

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: রাজ্য সরকারের পুজো অনুদান মামলায় বিস্ফোরক মন্তব্য বিচারপতির । এবার দুর্গাপুজো আসতেই পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেজিস্টার বড় ক্লাবগুলোকে ৫০,০০০ টাকা অনুদান দেওয়ার ঘোষণা করেন। পরবর্তী ক্ষেত্রে তিনি ছোটখাটো ক্লাবগুলোকে ও মহিলা পরিচালিত পুজোগুলোকেও অল্পবিস্তর অনুদান দেওয়ার কথা উল্লেখ করেন। রাজ্য সরকারের এই পুজোর ক্ষেত্রে অনুদান দেওয়াকে কেন্দ্র করে শুরু হয় বিতর্ক, মামলা করা হয় হাইকোর্টে (Calcutta High Court) ।

শুক্রবার হাইকোর্টে (Calcutta High Court) ছিল পুজো অনুদান মামলার শুনানি। আর এই পুজো অনুদান মামলায় গুরুত্বপূর্ণ পর্যবেক্ষকের ভূমিকা পালন করছেন বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। বিচারপতি এদিন বলেন “এক্ষেত্রে পর্যবেক্ষণ বিশেষ জরুরী, মহকুমা শাসক এই দায়িত্ব নিতে পারেন। দল নির্বিশেষে আপনারা আমলাতন্ত্র ধ্বংস করেছেন, আমলাতন্ত্র মজবুত হলে এই অবস্থা হয় না।”

এ বিষয়ে মন্তব্য করতে গিয়ে মূলত সব রাজনৈতিক দলকেই সমালোচনা করেন বিচারপতি। রাজ্যকে কোনঠাসা করে প্রশ্ন তোলেন ,অনুদান কি শুধু দুর্গাপুজোতেই দেয় সরকার? নাকি অন্য উৎসবে ও দেওয়া হয়? ঈদে অনুদান দেওয়া হয় কি?

পুজোর অনুমতি প্রসঙ্গ বলতে গিয়ে এদিন শিক্ষা প্রতিষ্ঠান প্রসঙ্গ টেনে আনেন বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। বলেন , সংক্রমনের জন্য যেখানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, সেখানে পুজোর অনুমতি কিভাবে হয় ?
এ প্রসঙ্গে রাজ্যের পক্ষ থেকে আইনজীবী অবশ্য জানান কলকাতায় ৩০০০ পুজো হয়, সে ক্ষেত্রে ভিড় নিয়ন্ত্রণ ও সুরক্ষা বিধির কোন রকম সমস্যা হওয়ার কথা নয়। যদিও রাজ্যের এই উত্তরে সন্তুষ্ট নয় হাইকোর্ট(Calcutta High Court) , প্রয়োজনে হলফনামা জমা দেওয়ার কথাও উঠে এসেছে।

এই মুহূর্তে

x

php shell shell indir hacklink ko cuce