33.7 C
Durgapur
Monday, June 14, 2021

আন্দোলনের পথে কৃষক সম্প্রদায়

কেন্দ্রীয় সরকার এই কৃষি আইনে যে ভয়ঙ্কর তিনটি আলাদা আইন এনেছে তাতে চুক্তি চাষ, সহায়ক মূল্য তুলে দেওয়া এবং কৃষি পণ্য মজুত করার উর্ধসীমা তুলে দিয়ে অত্যাবশ্যকীয় পণ্যের বাইরে রেখে কর্পোরেট সংস্থার হাতে তুলে দেওয়ার ছাড়পত্র দিয়েছে । আইএনটিইউসি নেতা তথা ডিভিসি কর্মচারী সংঘের সম্পাদক অরিন্দম বন্দ্যোপাধ্যায় বলেন, এতবড় কৃষক বিদ্রোহ স্বাধীন দেশে হয়নি।

নরেশ ভকত, বাঁকুড়া, জেলার খবর : দিল্লির কৃষক আন্দোলনের সমর্থনে ডিভিসির মেজিয়া তাপবিদ্যুৎ প্রকল্পের সিটু অনুমোদিত শ্রমিক (Farmer) ইউনিয়ন, আইএনটিইউসি পরিচালিত কর্মচারী সংঘ ও ইউটিইউসির স্টাফ এসোসিয়েশনের যৌথ মঞ্চ রবিবার সকাল থেকে সারাদিন ব্যাপি ধরনা অবস্থানে কেন্দ্রীয় সরকারের তীব্র নিন্দা প্রকাশ করে। তাদের এই ধরনা বিক্ষোভকে পূর্ণ সমর্থন জানিয়ে এই ধরনায় সামিল হয় সারা ভারত কৃষক (Farmer) সভা সহ বেশ কয়েকটি গন আন্দোলনের সংগঠনও।

ডিভিসি শ্রমিক ইউনিয়নের কার্যকরী সভাপতি সমীর বাইন বলেন, কেন্দ্রীয় সরকার কৃষক (Farmer) বিরোধী যে কালা আইন নিয়ে এসেছে তার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে সারা দেশের কৃষকরা রাজধানী শহর দিল্লির সমস্ত পথ অবরুদ্ধ করে রেখেছেন। এই আন্দোলন গত একমাস ধরে চলছে । কিন্তু দিন যত গড়াচ্ছে কৃষকদের এই আন্দোলনের সমর্থনে এগিয়ে আসছে এনডিএ জোটের বিভিন্ন শরিক। সমীর বাইন বলেন, ইতিমধ্যে পাঞ্জাবের আকালি দল এনডিএ থেকে সরে গিয়ে কৃষক (Farmer) আন্দোলনের পাশে দাঁড়িয়েছে। কৃষকদের পাশে দাঁড়িয়েছে রাজস্থানের আরেক শরিক আরএলডি ।

পাশাপাশি দেশের শ্রমিক বিরোধী যে বিল পাশ করতে চাইছেন তারও বিরোধীতা করে ডিভিসি স্টাফ অ্যাসোসিয়েশন নেতা শ্যাম রজক বলেন দীর্ঘদিনের লড়াইয়ে যে দাবি আমরা অর্জন করেছিলাম সেই ৪৪ টি অধিকার খর্ব করে ৪ টি আইনে বেঁধে শ্রমিক ( Farmer) শোষণের রাস্তা পরিষ্কার করে দিয়েছে। বিদ্যুৎ বিল আইন বাতিলের দাবিও জানান ডিভিসির কর্মী ইউনিয়নের নেতারা। এদিন এই ধরনা মঞ্চে বক্তব্য রাখেন গন আন্দোলনের কর্মী মানিক ঢাং, মানব মন্ডল, অচিন্ত্য দাস, সারা ভারত কৃষক সভার নেতা ভজন চট্টরাজ, শ্রমিক নেতা নগেন্দর সিং সহ অনেকে ।

এই মুহূর্তে

x