28.4 C
Durgapur
Sunday, August 1, 2021

করোনা বিধি মেনে দীর্ঘ ছয়মাস পর মঞ্চে নাট্যশিল্পীরা, খুশির ঝিলিক বল্লভপুর থিয়েটারহাউসে

নিজস্ব প্রতিনিধি, জেলার খবর, সিউড়ি : করোনা আমাদের দৈনন্দিন জীবনযাত্রা থেকে কেড়েছে বহুকিছু। করোনা আবহে একপ্রকার স্তব্ধ জনজীবন। আর তাই একেবারে স্তব্ধ সংস্কৃতি জগৎ। কিন্তু আনলক ৫ পর্বে ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে জনজীবন। আর তাই দীর্ঘ প্রায় ছ’মাস মঞ্চ থেকে দূরে থাকার পর অবশেষে মঞ্চে ফেরার আনন্দে নাট্য শিল্পীরা (Theater artists) । যে গ্রামে তিনদিন ধরে নাট্যশিল্পীরা মিলিত হয়ে তাদের নাটক মঞ্চস্থ করলেন সেই গ্রামের নামটি বল্লভপুর ।

বোলপুর নৃত্য নিকেতন ডান্স গ্রুপ এন্ড স্কুলের উদ্যোগে বঙ্গনাট্য রং ফেস্টিভেল তিন দিন ধরে পালিত হল বীরভূমের বল্লভপুরের থিয়েটার হাউসে । রাজ্যের নাট্যশিল্পীরাতো (Theater artists) বটেই, সুদূর মুম্বাইয়ের থেকেও এসেছিলেন বহু স্বনামধন্য নাট্য গ্রূপ। মোট ১৪ টি নাট্যদল এতে অংশগ্রহণ করে । ২ রা নভেম্বর থেকে ৫ ই নভেম্বর পর্যন্ত চলা এই নাট্যোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন নাট্যব্যক্তিত্ব (Theater artists) তথা নাট্য নির্দেশক প্রবীরগুহ মহাশয় । এই নাট্যোৎসবে মঞ্চস্থ হয় থিয়েটার হাউজের নাটক “য-র-ল-ব-হ”, সিউড়ি রঙ্গসাথীর নাটক “ফল” ,সাঁইথিয়া আসরনাট্যম এর নাটক “বিনোদিনীর কথা”,মধ্যমগ্রামের অল্টারনেটিভ লিভিং থিয়েটারের নাটক “কালার অব লাভ”, আমোদপুর নাট্যতীর্থের নাটক “ঝুমুর”, বীরভূম প্রেরণার নাটক “সাবধান”, বোলপুরের ইলোরা নাট্যগোষ্ঠীর নাটক “পাশফেল”, হাওড়া থিয়েটার ওয়ার্কার্স রেপার্টরির নাটক “অরূপকথা”, ভবানীপুর সপ্তপ্রদীপের নাটক “দহনকাটা”, বোলপুর আদিত্যপুর এর ছন্নছাড়া নাট্যসংস্থার “মুখোশনৃত্য”, সাঁইথিয়া ওয়েক আপ নাট্যদলের নাটক “হ- য- ব র- ল”, বোলপুর নাট্য সারথির নাটক “টহলদার” ,মুম্বাইয়ের মর্ডান ওয়ারিয়ার্স এর নাটক “কালারিপাট্টু” এবং বোলপুর নৃত্য নিকেতন ডান্স এন্ড স্কুলের নৃত্য নাট্য “হামটিমটিম”। সমগ্র এই অনুষ্ঠানটিতে নাট্যপ্রেমীদের উপস্থিত ছিল চোখে পড়ার মতন।

তিন দিন ধরে চলা এই নাট্য উৎসবে উপস্থিত ছিলেন ভাবনা নাট্য পত্রিকার সম্পাদক অভিক ভট্টাচার্য্য নাট্যব্যক্তিত্ব (Theater artists) অবনী বিশ্বাস পশ্চিমবঙ্গ নাট্য একাডেমির সদস্য মলয় ঘোষ প্রমুখ l প্রত্যেকদিন প্রায় ৫ টি করে নাটকের পাশাপাশি আয়োজন করা হয় ডিরেক্টর মিট (DIRECTOR MEET) এর l করোনা পরিস্থিতিতে বন্ধ ছিল নাটক তাই পুজোর আগে নাট্য দলের সঙ্গে যুক্ত কিছু নৃত্য নাট্য শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয় নতুন বস্ত্র, জানালেন আয়োজক সংস্থার অন্যতম কর্ণধার অভিষেক দত্ত l নাট্য দলের এমন ভাবনায় আর নাট্যদল গুলির সম্মিলিত প্রচেষ্টায় উৎসব সফল হওয়ায় খুশি অংশগ্রহণকারী দল বীরভূম প্রেরণার ডিরেক্টর মৃণালজিৎ গোস্বামী l

এই মুহূর্তে

x