31.3 C
Durgapur
Monday, July 26, 2021

করোনা কালে সশরীরে দেখতে পারবেন না বেলুড় মঠের পুজো, কিভাবে দেখবেন ? জানুন

ডিজিটাল ডেস্ক, জেলার খবর : করোনা কালে বদলেছে আমাদের সবারই দৈনন্দিন জীবন যাত্রার পদ্ধতি। আর এর থেকে বাদ যায়নি বাঙালির শ্রেষ্ঠ উৎসব, দুর্গোৎসব (Durgapuja)। বদল আনা হয়েছে এই মেগা ফেস্টিভ্যালের বিভিন্ন্য নিয়ম-কানুনে। এবার করোনা কালে প্রতিবছরের মতন সাধারণ মানুষ আর ভিড় জমাতে পারবেন না পুজো প্যান্ডেলে, এই নিয়ম ইতিমধ্যেই জারি করেছে বহু পুজো উদ্যোক্তারা

আর এবার এই পথেই হাঁটলো বেলুড় মঠ ও। যদি এবার পুজোয় আপনার প্ল্যান হয় বেলুড় মঠে গিয়ে মা দুর্গার পুজো (Durgapuja) দেখার, তাহলে এবার অন্তত আপনার এই প্ল্যান আর সম্ভব নয়। কারণ ইতিমধ্যেই বেলুড় মঠ কর্তৃপক্ষ একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিয়েছে যে এবার বেলুড় মঠের পুজো (Durgapuja)দেখতে হবে তাদের ওয়েবসাইটের মাদ্ধমে। নিজস্ব ওয়েবসাইটে এবছর আমজনতার জন্য দুর্গাপুজোর খুঁটিনাটি দেখার ব্যবস্থা করেছে মঠ কর্তৃপক্ষ। এমনকি, প্রতিবছর যে প্রায় দু’লক্ষ্য ভক্ত পুজোর ভোগ খান, তার থেকেও বঞ্চিত হবেন তারা।

করোনার করল থাবা থেকে দেশকে রক্ষা করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে লকডাউন ঘোষণা করেছিলেন গত ২২শে মার্চ, তারপর টানা আড়াই মাস বন্ধ থাকার পর আনলক ওয়ান পর্বে খুলেছিল বেলুড় মঠ। হাজারো বিধি-নিষেধ থাকা সত্ত্বেও, ভক্তদের সমাগম লেগেই ছিল এই মঠে। কিন্তু দুর্গাপুজোতে করোনা সংক্রমণের মাত্রা যে বহুগুন বাড়বে তার ভবিষ্যৎবাণী করেছে বিভিন্ন্য ভাইরোলজিস্টরা। আর এতেই রীতিমতন চিন্তিত প্রশাসন। এতেই কি বাধ সাধলো বাঙালির দুর্গাপুজোর এই সেরা ডেস্টিনেশন ?

অবশ্য বেলুড় মঠ কর্তৃপক্ষের তরফ থেকে জানান হয়েছে যে এবার পুজোয় আয়োজনের কোন খামতি থাকবে না। প্রতিবছরের ন্যায় এবছর ও সম্পূর্ণ বৈদিক মোটেই হবে পুজো। আয়োজন করা হবে সন্ধিপুজো থেকে কুমারী পুজো, সবেরই। শুধুমাত্র বন্ধ থাকছে ভক্তদের সমাগম। তাই এবছর নাটমন্দিরের পরিবর্তে পুজোর আয়োজন করা হবে মূল মন্দিরেই। ফলে সশরীরে ভক্তরা উপস্থিত থেকে দেখতে পারবেন না পুজো। এই পুজোর আনন্দ নিতে গেলে তাদের নিতে হবে প্রযুক্তির সহযোগিতা।

বলা বাহুল্য ভক্তদের ভিড়কে মাথায় রেখে কুড়ি বছর আগে এই পুজোকে যে নাটমন্দিরে স্থানান্তরিত করা হয়েছিল, করোনা কালে তা আবারো ফিরল কুড়ি বছর আগের মূল মন্দিরে।

এই মুহূর্তে

x