30.2 C
Durgapur
Tuesday, June 22, 2021

পুলিশ এর নজর দাড়িতে এবছরের পিকনিক

সালানপুর:- করোনার প্রকোপ আগের তুলনায় অস্বাভাবিকের চেয়ে এখন কিছুটা স্বভাবিক , এরই মধ্যে জমে উঠেছে মাইথনে পিকনিক । আগের বছরের তুলনায় মানুষের ভিড় অনেকটাই কম , তাও কিছু সংখ্যক পর্যটকরা আসছে। শনিবার থেকে শুরু হয়েছে পিকনিক পার্কিং ফী।

সাধারণ মানুষের জন্য করা হয়েছে পার্কিং ফী সুবিধে । কিন্তু পর্যটকদের অভিযোগ পার্কিং ফী দিয়েও পাওয়া যাচ্ছে না কোনো প্রকার সুবিধা এবং স্থানীয়দের অভিযোগ লক্ষাধিক টাকা দিয়ে ঠিকাদারের মাধ্যমে নেওয়া হচ্ছে টাকা আর সেই টাকার উন্নয়ন কোথায়।
কয়েকটা শৌচালয় ছাড়া আর কিছু করা হয়নি তাছাড়া একটা পার্ক করার সিদ্ধান্ত নেওয়া হলেও তার কাজে বাঁধা দিয়েছে ডিভিসি কর্তৃপক্ষ।মাইথন জলাধারে ব্যাবসায়ী থেকে পর্যটকদের ও সাধারণ মানুষের প্রয়োজন হচ্ছে রাস্তা,লাইট ও পানীয় জলের কিন্তু সেইসব সুবিধাতো পাচ্ছে না সাধারণ মানুষ।তবে সেই টাকা যাচ্ছে কোথায় প্রশ্ন সাধারণ মানুষের।
তাছাড়া করোনা কে সামনে রেখে এই বছরের পিকনিকের জন্য সালানপুর পঞ্চায়েত সমিতি থেকে যেসব নিয়মাবলী নির্ধারিত করা হয়েছে সেগুলি হলো:-


১) পিকনিক সরকারের কোবিড নিয়মাবলী মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে করার ব্যবস্থা নিতে হবে।উপযুক্ত মাক্স ও স্যানিটাইজার রাখতে হবে।এবং পিকনিক স্পট প্রতেকদিন বৈকাল ৪টের পর স্যানিটাইজ করতে হবে।

২)ব্লক প্রশাসন,ডিভিসি ও পুলিশ প্রশাসনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে হবে।

৩)মাইথন পিকনিক স্পটের পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে।প্রতেকদিন বৈকাল ৪টের পর পরিস্কার করতে হবে এবং ময়লা আবর্জনা নির্দিষ্ট জায়গায় ফেলে বুজিয়ে দিতে হবে।

৪)প্রয়োজনীয় ডাস্টবিন ব্যাবস্থা করতে হবে।

৫) নিয়মাবলী সংক্রান্ত পোস্টার উপযুক্ত পরিমাণে প্রবেশদ্বারের পাশে, পিকনিক স্পটে নৌকা ঘাটে লাগাতে হবে এবং টিকিটের পেছনে নিয়মাবলী লিখতে হবে। স্বেচ্ছাসেবকদের ভ্রমণার্থীদের লাইফ জ্যাকেট ছাড়া বোটিং থেকে বিরত থাকার অনুরোধ করতে হবে। অন্যথা হলে পুলিশ প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখতে হবে।

৬) শোলার থালা,বাটি, গ্লাস পঞ্চাশ মাইক্রোন এর নিচে প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ।

৭)সকল নেশা দ্রব্য,তামাক,গুটকা ডিজে,ব্যাবহার নিষিদ্ধ।

৮) মাইথন পিকনিক স্পটের আইন-শৃঙ্খলা বজায় রাখার জন্য যথেষ্ট সংখ্যক স্বেচ্ছাসেবক নিয়োগ করতে হবে। স্বেচ্ছাসেবকদের পরিচয় পত্র ও পোশাক এর ব্যবস্থা করতে হবে।

৯) ভ্রমণার্থীদের যাতায়াতের পথ পার্কিং পরিষ্কার রাখতে হবে এবং রাস্তায় ধুলোর প্রতিরোধের জন্য নিয়মিত জল দেবার ব্যবস্থা নিতে হবে।ভ্রমণার্থীদের গাড়ির সুরক্ষা ব্যবস্থা করতে হবে।

১০) ব্যক্তি বা সংস্থার নামে কোনরূপ অভিযোগ এলে তাহা গুরুত্ব সহকারে দেখা হবে অভিযোগ প্রমাণিত হলে,লিজ বাতিল হতে পারে।

১১) উপরে উল্লেখিত নিয়মাবলী উলংঘন করলে কোন কারন ছাড়াই চুক্তি বাতিল হবে এবং জমা টাকা বাতিল হবে।

১২) পার্কিং ফি বাবদ ধার্য মূল্য বড় বাস- ১৭০টাকা,মিনিবাস/ ম্যাটাডর/ ট্রাকটার-১২০ টাকা, ছোট গাড়ি(ছোট চার চাকা/রিজার্ভ অটো)-১০০ টাকা। এছাড়া অন্য কোনো অর্থ ভ্রমণার্থীদের থেকে নেওয়া যাবে না। সাধারণ গ্রামবাসী,সাংবাদিক গাড়ি, আইনজীবী গাড়ি,ডাক্তারের গাড়ি,সরকারি গাড়ি,জরুরী পরিষেবা যুক্ত গাড়ি, ডিভিসির গাড়ি, বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তির গাড়ি থেকে পার্কিং ফি বাবদ কোন অর্থ নেওয়া যাবে না।

১৩) পিকনিক করতে আসা ভ্রমণার্থীদের বিকেল ৪টার মধ্যে পিকনিক স্পট ত্যাগ করতে হবে।

এই মুহূর্তে

x