33 C
Durgapur
Saturday, April 17, 2021

জঙ্গলে রিসর্ট তৈরিতে বাধা আদিবাসীদের

শুভময় পাত্র, বীরভূমঃ শান্তিনিকেতনের পাশেই সোনাঝুরির জঙ্গল আর সেই জঙ্গলের মধ্যবর্তী জায়গা জুড়ে রয়েছে এক ছোট্ট আদিবাসী (Tribals) জনপদ বোনেরপুকুরডাঙ্গা। শান্তিনিকেতন লাগোয়া জঙ্গলে ঘেরা এই মনোরম প্রাকৃতিক পরিবেশকে লেন্সবন্দি করতে বহু পরিচালক এখানে এসেছেন তাদের ছবির শুটিং করতে।

কিন্তু, সেই আদিবাসী (Tribals) গ্রাম আর জঙ্গল এখন সংকটের মুখে। যেহেতু শান্তিনিকেতন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি একটি পর্যটনকেন্দ্র। বহু মানুষ প্রাকৃতিক সৌন্দর্যের টানে লালমাটি ও কোপাই নদী আবেগ ভরা স্রোতে ভাসতে চলে আসেন নির্দ্বিধায়। আর তাদেরকে মনোরঞ্জন করতে বেশকিছু ব্যবসায়ী সুসজ্জিত হোটেল ও রিসর্ট তৈরি করে ফেলেছেন সোনাঝুরি জঙ্গলের মধ্যে। এদিন তেমনই একটি রিসোর্ট তৈরিকে কেন্দ্র করে আদিবাসীদের (Tribals) সঙ্গে বিতর্ক সৃষ্টি হয় রিসর্ট মালিক কর্তৃপক্ষের।

আদিবাসীদের (Tribals) অভিযোগ ব্যক্তিগত জায়গার পাশাপাশি সেচের জায়গা দখল করে বানানো হচ্ছে রিসর্ট, যেহেতু রিসর্ট মালিক স্থানীয় এক তৃণমূলকর্মী তাই সে তার প্রভাব খাটিয়ে বেআইনিভাবে সেচের জায়গা বেদখল করে রিসর্ট বানাচ্ছে। এই নিয়ে আদিবাসীরা প্রতিবাদ করতে গেলে তাদেরকে হুমকিও দেওয়া হয় বলে অভিযোগ।

আদিবাসী (Tribals) গাঁওতা সভাপতি রবিন সোরেন আজ আদিবাসী লোকজন নিয়ে শান্তিনিকেতন থানায় এই মর্মে একটি অভিযোগ দায়ের করেন। তাদের বক্তব্য যতক্ষণ না পর্যন্ত এর কোনো সুনির্দিষ্ট সমাধান হচ্ছে ততক্ষণ কোনওরকম নির্মাণকাজ করা যাবে না

যদিও রিসর্ট মালিক তন্ময় ঘোষ অবশ্য জানিয়েছেন এই রিসর্ট তৈরির পিছনে বেশকিছু আদিবাসী ছেলে কাটমানি আদায়ের আশায় এসেছিল। এ বিষয়ে তাদেরকে কোন রকম টাকা-পয়সা না দেওয়ার জন্য তারা এই ঝামেলা করছে।

এই মুহূর্তে

x