20.6 C
Durgapur
Sunday, January 24, 2021

করোনা মোকাবিলায় বাংলাকে আর্থিক সাহায্য ঘোষণা কেন্দ্রের

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: করোনা মোকাবিলায় রাজ্যকে আর্থিক সাহায্য ঘোষণা কেন্দ্রের। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের জন্য প্রায় ৪২০ কোটি টাকার আর্থিক প্যাকেজের ঘোষণা করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক (Union Finance Ministry) । কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ট্যুইট করে জানান , করোনা আবহে দেশের ১৪টি রাজ্যের জন্য ৬,১৯৫ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র । পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশে এই আর্থিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে ।
কেন্দ্রের সেই তালিকাতেই নাম রয়েছে বাংলার। জানা গেছে, বাংলার জন্য বরাদ্দ করা হয়েছে প্রায় ৪২০ কোটি টাকা। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান, ‘করোনা পরিস্থিতির মোকাবিলায় এই অর্থ দেওয়া হচ্ছে রাজ্যগুলিকে । বর্তমান পরিস্থিতিতে রাজ্যগুলিকে করোনা মোকাবিলায় যা সাহায্য করবে।

প্রসঙ্গত , করোনার সংক্রমণে কাবু গোটা দেশ , একই হাল রাজ্যগুলিরও। লকডাউনের কোপে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে রাজ্যের ছোট-বড়-মাঝারি মাপের শিল্প,কলকারখানা । আয় প্রায় তলানিতে এসে ঠেকেছে । এই পরিস্থিতিতে বাংলাকে মোকাবিলা করতে হয়েছে ঘূর্ণিঝড় আমফানের । ফলে একদিকে করোনার বিরুদ্ধে লড়াই অন্যদিকে ঘর্ণিঝড়ের মোকাবিলা , দুইয়ের মোকাবিলা করতে গিয়ে সরকারি কোষাগারে পড়েছে টান । আমফান পরবর্তী পর্যায়ে কেন্দ্রের তরফে রাজ্যকে ১ হাজার কোটি টাকা সাহায্য করা হলেও বিপুল ক্ষয়ক্ষতির মোকাবিলায় তা ছিল অপ্রতুল । মমতা বন্দ্যোপাধ্যায় আগেও জানিয়েছিলেন সেকথা ।

তার উপর বর্তমান পরিস্থিতিতে উত্তরোত্তর করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্য খাতেও খরচ বেড়ে গেছে বহুগুন । ফলে অর্থ সমস্যা এই মুহূর্তের একটা বড় প্রতিবন্ধকতা । কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এদিনের ট্যুইটে সেই সমস্যার কিছুটা সমাধান হবে বলেই মনে করা হচ্ছে ।

এই মুহূর্তে

x

php shell shell indir hacklink ko cuce