20.4 C
Durgapur
Wednesday, January 20, 2021

করোনার রেকর্ড ব্রেকের মাঝেই ‘আনলক থ্রি’-র বিজ্ঞপ্তি জারি কেন্দ্রের

ডিজিটাল ডেস্ক , জেলার খবর: করোনার রেকর্ড ব্রেকের মাঝেই ‘আনলক থ্রি’-র (Unlock 3.0) বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্র । বিজ্ঞপ্তি প্রকাশের দিনেই ৫০ হাজারের গন্ডি টপকে নতুন রেকর্ড গড়ল করোনা । দেশে গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হলেন ৫২ হাজার ১২৩ জন । ফলে মোট আক্রান্তের সংখ্যা ৫ লক্ষ ৮৩ হাজার ৭৯২ জন। এর মধ্যে সক্রিয় করোনা রোগী রয়েছেন ৫ লক্ষ ২৮ হাজার ২৪২ জন । সুস্থ হয়ে উঠেছেন ১০ লক্ষ ২০ হাজার ৫৮২ জন। বৃহস্পতিবার সকালে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের তরফে এই পরিসংখ্যান দেওয়া হয়েছে । প্রতিনিয়ত করোনার গ্রাফ যেভাবে বৃদ্ধি পাচ্ছে তাতে অস্বস্তি বাড়ছে ক্রমশ । যদিও স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের তথ্য থেকে জানা যাচ্ছে , দেশে সুস্থতার হারও বৃদ্ধি পাচ্ছে । এইটুকুই যা আশার খবর।

বর্তমানে বিশ্বের মধ্যে সংক্রমণের নিরিখে তৃতীয় স্থানে রয়েছে ভারত। কিন্তু , যে দ্রুততার সঙ্গে করোনার সংক্রমণ ছড়াচ্ছে দেশে তাতে ঘুম ছুটেছে বিশেষজ্ঞদের । সরকারের তরফে হাজারও বিধি নিষেধ , লকডাউন , সচেতনতার প্রচার সত্ত্বেও করোনা সংক্রমণ আটকানো তো যায় নি বরং, দিন দিন বাড়ছে সেই সংখ্যা । বর্তমানে আনলক টু-তে প্রতিদিন নতুন করে আক্রান্ত হয়েছেন ৫০ হাজারের কম-বেশি মানুষ । আগামী ১ লা আগস্ট থেকে ‘আনলক থ্রি’ (Unlock 3.0) চালু হবে দেশ জুড়ে , ফলে সেই সময় আরো কিছু ক্ষেত্রে নিয়ম আলগা হতে চলেছে। এই পরিস্থিতিতে সংক্রমণ নিয়ন্ত্রনে আনা একটা বড় চ্যালেঞ্জ

গতকাল ‘আনলক থ্রি’-র (Unlock 3.0) বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্র । নতুন আনলক পর্বে বেশ কিছু ক্ষেত্রে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে , যেমন- রাতের কার্ফু থাকছে না , ৫ অগাস্ট থেকে যোগ প্রশিক্ষণ কেন্দ্র ও জিম খোলা যাবে ,বন্দে ভারত মিশনে আংশিকভাবে যে আন্তর্জাতিক উড়ান চালু হয়েছে তা ধাপে ধাপে বাড়ানো হবে।

অন্যদিকে , যে বিষয়গুলি অপরিবর্তিত রয়েছে সেগুলি হল- কনটেনমেন্ট জোনগুলিতে ৩১ অগাস্ট পর্যন্ত লকডাউন লাগু থাকবে, বন্ধ থাকবে স্কুল, কলেজ, কোচিং সেন্টার । করোনা পরিস্থিতির কারনে এই পর্বেও সামাজিক, রাজনৈতিক, বিনোদনমূলক, শিক্ষামূলক, ধর্মীয় কোনও জমায়েত করা যাবে না । ১০ বছরের কম বয়সী শিশু, ৬৫ বছরের বেশি বয়স্ক, গর্ভবতী মহিলা, ব্লাড সুগার, হার্টের রোগীদের ঘরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে ।

এই মুহূর্তে

x

php shell shell indir hacklink