34.1 C
Durgapur
Wednesday, May 19, 2021

‘আনলক ফোর’-এর গাইডলাইন ঘোষণা করল কেন্দ্র

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: ‘আনলক ফোরের'(Unlock 4) গাইডলাইন ঘোষণা করল কেন্দ্র। আগামী মঙ্গলবার থেকে দেশ জুড়ে শুরু হতে চলেছে ‘আনলক ফোর’ (Unlock 4) পর্ব। এই পর্বে কোন কোন ক্ষেত্রে নিয়মে শিথিলতা এনেছে কেন্দ্। কি কি বিধি নিষেধ বহাল রয়েছে, এদিন সেবিষয়ে বিস্তারিত জানাতে নির্দেশিকা জারি করে কেন্দ্র।

নয়া গাইডলাইনে বলা হয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দেশজুড়ে কনটেনমেন্ট জোনগুলিতে জারি থাকবে লকডাউন। আন্তঃরাজ্য জিনিসপত্র পরিবহণ কিংবা মানুষজনের যাতায়াতের ক্ষেত্রে কোনও বিধিনিষেধ থাকছে না। ৭ সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে দেশজুড়ে মেট্রো রেল পরিষেবা । তবে ক্রমে ক্রমে ট্রেন চালু করা হবে। এর জন্য রেলমন্ত্রকের সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রকের আলোচনার পরই সিদ্ধান্ত নেওয়া হবে ।

কনটেনমেন্ট জোন ছাড়া সর্বত্র ২১ সেপ্টেম্বর থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা স্কুলে যেতে পারে । তবে সেক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকাদের বিশেষ নজর দিতে হবে। অভিভাবকরা আদৌ স্কুলে পাঠাতে রাজি কিনা স্কুলে সে সংক্রান্ত লিখিত নথি জমা দিতে হবে।

২১ সেপ্টেম্বর থেকে কন্টেনমেন্ট জনের বাইরে ধর্মীয় অনুষ্ঠান, খেলাধূলা, সামাজিক ও রাজনৈতিক অনুষ্ঠানের আয়োজনে ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে অনুষ্ঠানে সর্বাধিক ১০০ জনকে উপস্থিত হওয়ার অনুমতি দেওয়া হবে। তবে মানতে হবে করোনা বিধি নিষেধ। মাস্ক, স্যানিটাইজারের ব্যবহারের পাশাপাশি মানতে হবে সোশ্যাল ডিসট্যান্সিংও।

তবে আনলক ফোরেও (Unlock 4) খুলছে না সিনেমা হল, বিনোদন পার্ক , সুইমিং পুল । আন্তর্জাতিক বিমান পরিষেবাও বন্ধ থাকবে।

এই মুহূর্তে

x