24.9 C
Durgapur
Tuesday, April 20, 2021

স্বাধীনতা দিবসে অশান্ত শান্তিনিকেতন

শুভময় পাত্র, বীরভূম: স্বাধীনতা দিবসের দিন অশান্ত শান্তিনিকেতন (Santiniketan)। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের মেলার মাঠ ঘিরে ফেলাকে কেন্দ্র করে শনিবার বিশাল উত্তেজনা পরিস্থিতি সৃষ্টি হয় । এমনিতেই বিশ্বভারতী কর্তৃপক্ষ বসন্ত উৎসব ও পৌষ উৎসবকে প্রাথমিকভাবে বন্ধের নির্দেশ দিলেও এইবার সেই মেলার মাঠকে ঘিরে ফেলার সিদ্ধান্ত নিয়েছে । আর সেখানেই বাদ সাধছে বোলপুর ব্যবসায়ী সমিতি ।

এদিন সকাল থেকে যখন বিশ্বভারতীর ঠিকাদার ও নির্মাণকর্মীরা তাদের নির্মাণকার্য শুরু করার প্রস্তুতি নেয় সেই মুহূর্তে বিশ্বভারতী নিযুক্ত ঠিকাদার ও বোলপুর ব্যবসায়ী সমিতির মধ্যে শুরু হয় রীতিমতো খন্ডযুদ্ধ। প্রথমে কথা কাটাকাটি হলেও দ্বিতীয় দফা হাতাহাতির পর্যায়ে চলে যায় দুপক্ষের মধ্যে ।

বেশ কিছুদিন আগে থেকেই বিশ্বভারতীর (Santiniketan) মেলার মাঠে বালি-পাথর সহ নির্মাণসামগ্রী ফেলা হয়েছিল এবং আজ ১৫ আগস্ট সকাল থেকেই নির্মাণকর্মী সহযোগী ঠিকাদার কাজ শুরু করতে যায় । সেই সময় ব্যবসায়ী সমিতির সদস্যরা তাদের কাজ আটকে দেয় , শুরু হয় ধস্তাধস্তি । তারপর নির্মাণকার্য বন্ধ করে দেওয়া হয় ।

ব্যবসায়ী সমিতির দাবি বিশ্বভারতী এইভাবে কাউকে না জানিয়ে মেলার মাঠ ঘিরে ফেলতে পারেন না । তাদের বক্তব্য বোলপুর শান্তিনিকেতনের (Santiniketan) প্রবীণ নাগরিক ও আশ্রমিকসহ বুদ্ধিজীবি মহল সকলেই জানিয়েছেন কবিগুরু রবীন্দ্রনাথের সেই গানের লাইনকে তুলে ধরে বলতে চেয়েছেন, কবিগুরু তার গানে বলেছিলেন ‘মোদের তরুমূলের মেলা, মোদের খোলা মাঠের খেলা’….. এই পংক্তিকে বিশেষ জোর দিয়ে সকলেই জানিয়েছেন এই মাঠকে কোনভাবেই ঘেরা যাবে না । সেই উদ্দেশ্যে আজ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বোলপুর ব্যবসায়ী সমিতি সদস্যরা বিক্ষোভ দেখান

এই মুহূর্তে

x