24 C
Durgapur
Tuesday, April 20, 2021

পর্যটকদের জন্য খুলে গেল বল্লভপুর অভয়ারণ্য

শুভময় পাত্র, বীরভূম: পর্যটকদের (Tourists) জন্য সুখবর, বুধবার থেকে খুলে গেল বল্লভপুর অভয়ারণ্য। বিভিন্ন জায়গা থেকে ঘুরতে আসা পর্যটকরা শান্তিনিকেতনের পাশাপাশি যে কয়েকটি বিশেষ জায়গা ঘুরে দেখতে পছন্দ করেন তাদের মধ্যে অন্যতম হলো বল্লভপুর অভয়ারণ্য। শান্তিনিকেতনের একেবারেই পাশে যে পর্যটন কেন্দ্র সাধারণ মানুষের মনের ভিতর দাগ কাটে তা হল বল্লভপুর অভয়ারণ্য।

যেখানে পর্যটকরা (Tourists) খুব কাছ থেকে হরিণের দেখা পান। তাছাড়াও প্রাকৃতিক সৌন্দর্য ও জঙ্গলে ভরা এই অভয়ারণ্যকে ঘিরে বহু পর্যটক তাদের মানসিক সন্তুষ্টি মেটাতে ছুটে আসে শান্তিনিকেতন সংলগ্ন এই অভয়ারণ্যে।

সোনাঝুরি জঙ্গল, শালবন, প্রকৃতি ভবন, ইলামবাজার জঙ্গল , কঙ্কালীতলা প্রভৃতি যে দর্শনীয় স্থান পর্যটকদের (Tourists) বারবার শান্তিনিকেতনের দিকে টেনে নিয়ে আসে এই করোনা আবহে অনেকটাই তা ম্লান হয়ে গিয়েছিল। এবার আবার পরিস্থিতি আস্তে আস্তে শিথিল হতে শুরু করেছে যদিও করোনা পরিস্থিতি স্বাভাবিক হয় নি। তবুও সাধারণ জনজীবন কিন্তু স্বাভাবিক হতে শুরু করেছে ইতিমধ্যেই


বিতর্কিত শান্তিনিকেতন ঘিরে অনেক ঘটনা ঘটে গেলেও পর্যটকদের (Tourists) এখন একটাই বেড়াবার জায়গা শান্তিনিকেতন সংলগ্ন বল্লভপুর অভয়ারণ্য। বহুদিন বন্ধ থাকার পর বুধবার পর্যটকদের জন্য খুলে দেওয়া হল এই অভায়ারণ্য। বহুদিন একঘেয়েমি জীবন কাটানোর পর শান্তিনিকেতনের পরিবেশে ধীরে ধীরে আবার পর্যটকরা (Tourists) আসতে শুরু করেছেন ।

এতদিন কোনরকম লোকজনের ভিড় না থাকার কারণে যে হরিণগুলো জঙ্গলের ভিতরে ঢুকে থাকতো তারা এখন অনেকটাই সামনে চলে এসেছে, তাই পর্যটকরা (Tourists) নিজেদের খুশিমতো খুব সামনে থেকেই হরিণ দেখতে পারছেন এবং আনন্দ উপভোগ করছেন। বনদপ্তর সমস্ত রকম সরকারি বিধিনিষেধ মেনেই পর্যটকদের অভয়ারণ্যের ভিতরে প্রবেশের অনুমতি দিয়েছে

এই মুহূর্তে

x