25.4 C
Durgapur
Sunday, January 17, 2021

বিতর্কিত প্রাচীর ইস্যুতে হাইকোর্টের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক বিশ্বভারতীর

শুভময় পাত্র, বীরভূম: শান্তিনিকেতনের মেলার মাঠ ঘেরা বিতর্ক নিয়ে এবার হাইকোর্টের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে বসলো বিশ্বভারতী কর্তৃপক্ষ (Visva-Bharati)।

প্রসঙ্গত শান্তিনিকেতনে মেলার মাঠ ঘিরে ফেলাকে কেন্দ্র করে যে উত্তপ্ত পরিস্থিতি তৈরী হয় সেই বিতর্কের অবসানের জন্য কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় বিশ্বভারতী (Visva-Bharati)। এর প্রেক্ষিতে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ ৪ সদস্যের এক প্রতিনিধি দলকে পরিস্থিতি খতিয়ে দেখার নির্দেশ দেয়।

সেই নির্দেশ মোতাবেক রবিবার বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে চার সদস্যের এক প্রতিনিধি দল এদিন শান্তিনিকেতন মেলার মাঠ ক্যাম্পাস ঘুরে দেখেন । বিচারপতিদের এই প্রতিনিধি দলকে বিশেষ সহায়তা করেন জেলা সমাহর্তা মৌমিতা গোদারা বসু ও পুলিশ সুপার শ্যাম সিং।

চার সদস্যের প্রতিনিধি দল এদিন পুরো এলাকা ঘুরে দেখার পর বিশ্বভারতী কর্তৃপক্ষ তথা বিশ্বভারতীর উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তীর সঙ্গে এক বৈঠক করেন। বৈঠকে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক বিদ্যুৎ চক্রবর্তী সহ হাইকোর্ট নির্বাচিত চার সদস্যের প্রতিনিধি দল , জেলা সমাহর্তা মৌমিতা গোদারা বসু, পুলিশ সুপার শ্যাম সিং সহ প্রশাসনিক আধিকারিকরা।

উল্লেখ্য, শান্তিনিকেতনে পৌষ মেলার মাঠ ঘিরে ফেলাকে কেন্দ্র করে বিশ্বভারতী কর্তৃপক্ষের (Visva-Bharati) সঙ্গে বোলপুর ব্যবসায়ী সমিতি সহ শান্তিনিকেতনের প্রবীণ আশ্রমিক , ছাত্র-ছাত্রী ও বোলপুরবাসীর মধ্যে যে বিতর্ক সৃষ্টি হয় একসময় চরম আকার ধার করে। বুলডোজার দিয়ে ভেঙে দেওয়া হয় গেট , ভাংচুর চালানো হয় বিশ্বভারতী পরিসরে। বিশ্বভারতী ক্যাম্পাসের হিংসাত্মক এই ঘটনা পরবর্তী ক্ষেত্রে রাজনৈতিক আকার নেয়

এই মুহূর্তে

x