31.3 C
Durgapur
Monday, July 26, 2021

৬ দিনের ভোগান্তি শেষ ! শিল্পাঞ্চলে জল পরিষেবা স্বাভাবিকের পথে

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: অবশেষে জল সংকট মিটতে চলেছে শিল্পাঞ্চলবাসীর। প্রত্যাশা মতোই বৃহস্পতিবার রাতে শেষ হয়েছে দুর্গাপুরের ব্যারাজের (Durgapur Barrage)৩১ নম্বর লকগেট মেরামতির কাজ । মাইথন ও পাঞ্চেত থেকে জলও ছাড়া হয়েছে। আজ অর্থাৎ শুক্রবার সন্ধে থেকেই পানীয় জল সরবরাহ স্বাভাবিক হয়ে যাওয়ার কথা।

টানা ৬ দিন ধরে চরম জল সমস্যায় কাটাচ্ছিলেন দুর্গাপুরবাসী। অবশেষে আজ সেই ভোগান্তির অবসান হতে চলেছে দুর্গাপুর-সহ পশ্চিম বর্ধমান ও বাঁকুড়া জেলার বিস্তীর্ণ এলাকার বাসিন্দাদের। কাটতে চলেছে বিদ্যুৎ সংকেটর ফাঁড়াও।

উল্লেখ্য, গত শনিবার ভোর রাতে দুর্গাপুর ব্যারাজের (Durgapur Barrage) ৩১ নম্বর লকগেট ভেঙে জল বেরোতে থাকে। মেরামতির কাজের জন্য ব্যারাজ খালি করতে খুলে দেওয়া হয় অন্য লকগেটগুলি । জলাধার জলশূন্য করতে সময় লেগে যাওয়ায় কাজ শুরু করতেও বেগ পেতে হয় পূর্ত দফতরের ইঞ্জিনিয়ারদের। বুধবার থেকে পুরো দস্তুর কাজ শুরু হয়।

অন্যদিকে ব্যারাজ (Durgapur Barrage) খালি হয়ে যাওয়ায় দুর্গাপুরসহ বিস্তীর্ণ এলাকায় জলসংকট দেখা দেয়। পৌর প্রশাসনের তরফে ট্যাংকারের মাধ্যমে জলের যোগান দেওয়া হলেও অনেক জায়গাতেই তা ছিল প্রয়োজনের তুলনায় অপ্রতুল। ফলে সবমিলিয়ে পশ্চিম বর্ধমান ও বাঁকুড়ার বিস্তীর্ণ এলাকা গত কয়েকদিন ধরে কার্যত জলশূন্য হয়ে পরে ।

ব্যারাজে (Durgapur Barrage) জলের জোগান না থাকার প্রভাব গিয়ে পরে মেজিয়া তাপবিদ্যুৎকেন্দ্রে। বন্ধ করে দিতে হয় মেজিয়া তাপবিদ্যুৎকেন্দ্রের কয়েকটি ইউনিট । ফলে তৈরী হয় বিদ্যুৎ সংকটের পরিস্থিতি।
তবে ব্যারাজ (Durgapur Barrage) মেরামতির কাজ শেষ হওয়ায় ধীরে ধীরে সব পরিষেবাই স্বাভাবিক ছন্দে ফিরতে চলেছে।

এই মুহূর্তে

x