31.3 C
Durgapur
Monday, July 26, 2021

করোনা আবহে কেমন হবে দুর্গাপুজো ? গাইডলাইন প্রকাশ করল নবান্ন

ডিজিটাল ডেস্ক, জেলার খবর: করোনা আবহেই হচ্ছে পুজো , তাই বাড়তি সতর্কতা প্রয়োজন । উৎসবের মরসুমে সংক্রমণ যাতে কোনোভাবেই ছড়িয়ে না পরে তার জন্য পুজোর গাইডলাইন (Guidelines) প্রকাশ করল নবান্ন।
করোনা আবহে কিভাবে হবে দুর্গাপুজো ? কী কী নিয়ম মানতে হবে ? সোমবার তারই বিস্তারিত জানিয়ে দেওয়া হয় প্রশাসনের তরফে। গাইডলাইনে (Guidelines) মোট ১১টি বিষয় তুলে ধরা হয়েছে। সেগুলি হল –

১. দুর্গাপুজোর মন্ডপ খোলামেলা করতে হবে। মণ্ডপে প্রবেশ এবং বাহির পথ আলাদা রাখতে হবে।
২. দর্শনার্থী এবং মণ্ডপ চত্বরে থাকা সকলের মাস্ক পরা বাধ্যতামূলক। যে সমস্ত দর্শনার্থী মাস্ক পরে মন্ডপে আসবেন না তাঁদের জন্য পুজো কমিটিগুলিকে প্রয়োজনে মাস্কের ব্যবস্থা করতে হবে। পাশাপাশি মণ্ডপ এবং তার আশপাশের এলাকায় স্যানিটাইজার রাখতে হবে।
৩ . সামাজিক দূরত্ব বিধি মজায় রাখতে পর্যাপ্ত স্বেচ্ছাসেবক রাখতে হবে ।
৪. পুজোর অঞ্জলি , প্রসাদ বিতরণ এবং সিঁদুর খেলার আয়োজন করতে হবে ছোট ছোট ভাগে করতে হবে। অঞ্জলির ফুল – বেলপাতা বাড়ি থেকে নিয়ে যাওয়ার চেষ্টা করতে বলা হয়েছে।
৫. পুজো মণ্ডপ চত্বর বা তার কাছাকাছি জায়গায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা যাবে না।
৬. পুজোর পুরস্কার দিতে আসা বিপুল সংখ্যক বিচারককে এবছর পুজো মণ্ডপে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।
৭. পুজোয় ভিড় এড়ানোর বিষয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য বৈদ্যুতিন মাধ্যম এবং সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রচার চালাবে প্রশাসন এবং পুজো কমিটিগুলি।
৮. পুজোর উদ্বোধন এবং বিসর্জন যতটা সম্ভব ছোট করে করতে হবে ।

৯. পুজোর জন্য প্রয়োজনীয় সরকারি অনুমোদনের জন্য আবেদন করা যাবে অনলাইনেই।
১০. ভিড় এড়াতে এবার তৃতীয়া থেকেই যাতে লোকজন প্রতিমা দর্শন করতে পারেন সেই বিষয়ে পুজো কমিটিগুলিকে পদক্ষেপ করার কথা বলা হয়েছে।
১১. করোনার জেরে এবারে কোনও পুজো কার্নিভাল হবে না।

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকেই কমিটিগুলিকে ৫০ হাজার টাকা করে অনুদানে দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে বিদ্যুতের বিলের ক্ষেত্রে ৫০ শতাংশ ছাড়, দমকল ফি সহ একাধিক ক্ষেত্রে ছাড়ের ঘোষণা করেন তিনি।

এই মুহূর্তে

x